ক্রিকেট

তিন সংস্করণে সাকিবই বাংলাদেশের অধিনায়ক: জালাল

নিউজিল্যান্ড সিরিজে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে নাজমুল হোসেন শান্তকে
অধিনায়ক সাকিব আল হাসান
সাকিব আল হাসান। ছবি: এএফপি

বিশ্বকাপ মঞ্চে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান চোট পাওয়ায় কয়েক ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। এরপর দেশে ফিরে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে সদ্য শেষ হওয়া টেস্ট সিরিজেও অধিনায়ক ছিলেন তিনি। নিউজিল্যান্ড সফরে ওয়ানডে তো বটেই টি-টোয়েন্টি সংস্করণেও অধিনায়ক থাকবেন এই তরুণ। তাতে অনেকেই ধরে নিয়েছিলেন হয়তো শান্তকেই দীর্ঘ মেয়াদে অধিনায়ক হিসেবে ভাবছে বিসিবি। তবে এমন গুঞ্জন উড়িয়ে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

টেস্ট ও টি-টোয়েন্টি সংস্করণের অধিনায়ক আগেই ছিলেন সাকিব। বিশ্বকাপের আগে তামিম ইকবাল সরে যাওয়ায় ওয়ানডে দলের দায়িত্বও পান এই অলরাউন্ডার। তখন থেকেই তিন সংস্করণের অধিনায়ক সাকিব। তার চোটে পড়ায় অস্থায়ী ভাবে শান্ত দায়িত্ব পালন করলেও আপাতত এই তরুণকে নিয়ে ভাবছে না বিসিবি। সাকিব চোট থেকে ফিরলেও তাকেই তিন সংস্করণের অধিনায়ক হিসেবে দেখা যাবে বলে জানান জালাল ইউনুস।

তবে ভারতে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের আগে সাকিব ঘোষণা করেছিলেন যে টুর্নামেন্টের পর তিনি অধিনায়কত্ব ছেড়ে দেবেন। মূলত সে কারণেই গুঞ্জন আরও চাউর হয় ক্রিকেট মহলে। এছাড়া নানা ধরণের নেতিবাচক সংবাদও উঠে আসে তাকে নিয়ে। তাই সাকিবকে নিয়ে পুনরায় কিছু ভাবছেন কি-না জানতে চাওয়া হয় জালাল ইউনুসের কাছে। উত্তরে তিনি বলেন, 'এখানে পুনর্বিবেচনার বিষয় আসে না। সাকিব এখনও আমাদের অধিনায়ক।'

'এখন আমরা শান্তকে দিয়েছি, তাকে বলেছি শুধু দুইটা সিরিজ। নিউজিল্যান্ড সিরিজের জন্য তাকে আমরা অধিনায়কত্ব দিয়েছি। সাকিবকে একটা লম্বা সময়ের জন্য অধিনায়কত্ব দেওয়া হয়েছে আপনারা জানেন। লম্বা সময়ের অধিনায়কত্বের মধ্যে সব ফরম্যাটে এখনও সে অধিনায়ক। সাকিব আসলে আমরা ধরে নিচ্ছি সাকিবই অধিনায়ক। সামনের ফরম্যাটগুলো সে অধিনায়ক থাকবে কি থাকবে না এরকম প্রশ্ন কিন্তু ওঠে না। আমরা জানি সে এখনও অধিনায়ক,' যোগ করেন জালাল ইউনুস। 

তবে বয়স ৩৬ পেরিয়ে যাওয়া সাকিব ক্যারিয়ারের প্রায় শেষ সময়ে এসে পৌঁছেছেন। একসময় ব্যাট-প্যাড তুলে রাখতে হবে তাকে। তখন কার কথা মাথায় রেখে শান্তদের মতো তরুণদের বিবেচনা করছেন বলে জানান অপারেশন্স কমিটির চেয়ারম্যান, 'একটা সময় তো আসবে সাকিব অবশ্যই আর খেলা কন্টিনিউ করবে না। হয়তো কোনো ফরম্যাট কমিয়ে দেবে। আমাদের হাতে শান্ত আছে, (মেহেদী হাসান) মিরাজ আছে; আমরা যাদের সম্ভাবনাময় অধিনায়ক বলি। এটা বোর্ডের কাছে মনে হয় তারা বাংলাদেশকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া মতো তাদের দুজনেরই সামর্থ্য আছে।'

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

31m ago