ডিমেরিট পয়েন্ট পেল মিরপুরের পিচ

পাঁচ বছরের মধ্যে মোট ৬টি ডিমেরিট পয়েন্ট পেলে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করা যাবে না এই ভেন্যুতে।

নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টের ভেন্যু মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের পিচকে 'অসন্তোষজনক' বলে রায় দিয়েছে আইসিসি। ম্যাচ রেফারির প্রতিবেদনের উপর ভিত্তি করে একটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে এই ভেন্যুকে। যা থাকবে পাঁচ বছরের জন্য। এ সময়ে মোট ৬টি ডিমেরিট পয়েন্ট পেলে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজন করা যাবে না এই ভেন্যুতে।

ম্যাচ অফিশিয়ালদের উদ্বেগের পর দুই অধিনায়কের সঙ্গে আলোচনা করে আইসিসির কাছে নিজের প্রতিবেদন জমা দেন ম্যাচ রেফারি ডেভিড বুন। সেখানে তিনি বলেছেন, 'আউটফিল্ড বেশ ভালো ছিল, বৃষ্টির পরও অটুট ছিল। মনে হয়েছে পিচ হয়তো ঠিকঠাক প্রস্তুত ছিল না। এটি শক্ত ছিল না, প্রথম দিন থেকেই ঘাসের ছাঁটে ঢাকা ছিল।'

'প্রথম সেশন থেকে পুরো ম্যাচেই অসম বাউন্স ছিল। অনেক ডেলিভারিতেই বল পিচ থেকে লাফিয়ে উঠেছে। স্পিনারদের বল সামনে গিয়ে খেলতে থাকা ব্যাটসম্যানের কাঁধের ওপর উঠেছে, মাঝেমধ্যে বেশ নিচুও হয়েছে,' যোগ করেন বুন।

তবে এই সাজার বিরুদ্ধে চাইলে আপিল করতে পারবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আগামী ১৪ দিনের মধ্যে করতে হবে এই আপিল।

উল্লেখ্য, মিরপুর টেস্টের উইকেট প্রথম দিন থেকেই স্পিনারদের জন্য স্বর্গরাজ্য। বেশ টার্ন ছিল, বাউন্স ছিল অসমান। প্রথম দিনেই উইকেট পড়ে ১৫টি। এর আগে এই ভেন্যুতে কখনোই প্রথম দিনে এত উইকেটের পতন হয়নি। সবমিলিয়ে খেলা হয়েছে ১৭৮.১ ওভার। মূলত বৃষ্টির কারণে চতুর্থ দিনে গড়িয়েছে ম্যাচটি। ম্যাচের দৈর্ঘ্য অনুযায়ী এটাই সবচেয়ে স্বল্প বাংলাদেশে।

এর আগে ২০১৮ সালে ডেমেরিট পয়েন্ট পেয়েছিল মিরপুরের উইকেট। সেবার শ্রীলঙ্কার বিপক্ষে খেলেছিল বাংলাদেশ। সেবারও ম্যাচ রেফারি ছিলেন ডেভিড বুন। সেই ডিমেরিট পয়েন্টের মেয়াদ শেষ হয়েছে এই বছরের ফেব্রুয়ারিতে।

Comments

The Daily Star  | English
red meat dishes of Bangladesh

Red Meat Roadmap of Bangladesh

Here are some of the most popular and unique red meat dishes that Bangladesh has to offer

4h ago