ফিলিস্তিন নিয়ে কোনো বার্তা দেবেন না খাওয়াজা

আইসিসির নিয়মের কারণেই বিরত থাকতে হচ্ছে খাওয়াজাকে

রেকর্ড ষষ্ঠ বিশ্বকাপ জয়ের পর প্রথমবারের মতো সাদা পোশাকে মাঠে নামছে অস্ট্রেলিয়া। পাকিস্তানের বিপক্ষে সেই টেস্টে ফিলিস্তিনিদের সমর্থন করতে একটি বিশেষ উদ্যোগ নিয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাওয়াজা। কিন্তু আইসিসির নিয়মের কারণে খাওয়াজা ম্যাচে কিছু করবেন না বলে নিশ্চিত করেছেন অজি অধিনায়ক প্যাট কামিন্স।

অনুশীলনে জুতোয় লাল-সবুজ অক্ষরে খাওয়াজা লিখেছিলেন, 'প্রতিটি জীবনই সমান মূল্যবান' এবং 'স্বাধীনতা একটি মানবাধিকার।' পরে তা সংবাদমাধ্যম ও সামাজিকমাধ্যমে ছড়িয়ে পড়ে। পার্থ টেস্টেও ফিলিস্তিনিদের প্রতি সমর্থনের স্লোগানসংবলিত জুতা পরে খেলবেন বলে সংবাদ প্রকাশ হয় গণমাধ্যমে। তবে অনুশীলনে করলেও আইসিসির বিধিনিষেধ থাকায় এমন কোনো বার্তা দেবেন না খাওয়াজা।

এ প্রসঙ্গে অধিনায়ক কামিন্স বলেছেন, 'উজির (খাওয়াজা) সঙ্গে মাত্রই কথা হয়েছে আমার এবং সে এটা করবে না। আইসিসির নিয়মের ব্যাপারটি এখানে চলে আসছে এবং আমি ঠিক জানি না, উজি এটা আগে থেকে জানত কি না। তবে উজি চায় না, এটা নিয়ে খুব হইচই হোক। তার বুটে লেখা ছিল, 'প্রতিটি জীবনই সমান মূল্যবান' এবং আমার মনে হয়, এটায় কারও দ্বিমত খুব একটা নেই। তার এই বার্তা নিয়ে কারও খুব একটা অভিযোগ আছে বলে মনে হয় না।'

খাওয়াজার বার্তা সম্বলিত ওই বুটের বিষয়টি সংবাদমাধ্যমে আসলে এক বিবৃতি দিয়ে আইসিসির নিয়মের কথা মনে করিয়ে দেয় ক্রিকেট অস্ট্রেলিয়া, 'আমাদের ক্রিকেটারদের ব্যক্তিগত অভিমত প্রকাশ করার অধিকারকে আমরা সমর্থন করি। তবে ব্যক্তিগত বার্তা প্রকাশের ক্ষেত্রে আইসিসির বিধিনিষেধ আছে এবং আমরা আশা করি, ক্রিকেটাররা তা মেনে চলবে।'

আইসিসির নিয়মানুযায়ী, তাদের অনুমতি ছাড়া কোনো ক্রিকেটার বা ম্যাচের দায়িত্বরত কর্মকর্তা কোনো ধরনের বার্তাসংবলিত পোশাক, খেলার সরঞ্জাম ব্যবহার করতে পারবেন না। এ নিয়ে ৬৮ পাতার নির্দেশনাও রয়েছে সংস্থাটির। পরিষ্কার উল্লেখ রয়েছে, রাজনৈতিক কোনো ধরণের বার্তা প্রকাশের অনুমতি কোনোভাবেই দেওয়া হবে না।

Comments

The Daily Star  | English

1.6m marooned in Sylhet flood

Eid has not brought joy to many in Sylhet region as homes of more than 1.6 million people were flooded and nearly 30,000 were forced to move to shelter centres.

1h ago