অস্ট্রেলিয়ায় প্রথম টেস্টে ফের পাকিস্তানের অনভিজ্ঞ বোলিং লাইনআপ

দলটির একাদশে নেই কোনো বিশেষজ্ঞ স্পিনার। তাছাড়া, লাল বলের ক্রিকেটে অভিষেক হতে যাচ্ছে দুই পেসার আমের জামাল ও খুররম শাহজাদের।
ছবি: এএফপি

চার বছর আগে সবশেষ অস্ট্রেলিয়া সফরের প্রথম টেস্টে অনভিজ্ঞ বোলিং লাইনআপ নিয়ে একাদশ সাজিয়েছিল পাকিস্তান। এবারও দেখা মিলছে সেই একই চিত্রের। দলটির একাদশে নেই কোনো বিশেষজ্ঞ স্পিনার। তাছাড়া, লাল বলের ক্রিকেটে অভিষেক হতে যাচ্ছে দুই পেসার আমের জামাল ও খুররম শাহজাদের।

আগামীকাল বৃহস্পতিবার পার্থে গড়াচ্ছে স্বাগতিক অস্ট্রেলিয়া ও পাকিস্তানের তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। বাংলাদেশ সময় অনুসারে সকাল ৮টা ২০ মিনিটে শুরু হবে খেলা।

ম্যাচটিকে সামনে রেখে বুধবার একাদশ ঘোষণা করে দিয়েছে পাকিস্তান। পেসবান্ধব ও বাউন্সি উইকেটের প্রত্যাশায় তিনজন স্বীকৃত বোলার রেখেছে তারা— সবাই পেসার। বাঁহাতি শাহিন শাহ আফ্রিদি নেতৃত্ব দেবেন আক্রমণের। তার সঙ্গী হবেন দুই ডানহাতি জামাল ও শাহজাদ। ২৭ বছর বয়সী জামাল এখন পর্যন্ত পাকিস্তানের হয়ে কেবল চারটি টি-টোয়েন্টি খেলেছেন। আর ২৪ বছর বয়সী শাহজাদের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকই হয়নি।

এই তিন ফাস্ট বোলারকে সহায়তা করবেন পেস বোলিং অলরাউন্ডার ফাহিম আশরাফ ও স্পিন বোলিং অলরাউন্ডার আগা সালমান। মূলত, ব্যাটিংকে প্রাধান্য দিতে গিয়ে বিশেষজ্ঞ স্পিনার নেওয়া থেকে বিরত থেকেছে পাকিস্তান। সেকারণে বাঁহাতি স্পিনার নুমান আলীকে বাইরে থাকতে হচ্ছে। একাদশে জায়গা মেলেনি অভিজ্ঞ পেসার হাসান আলীরও।

সালমান সাতে ও আশরাফ আটে ব্যাট করবেন। একাদশের উপরের ছয়টি স্থান স্বীকৃত ব্যাটারদের জন্য বরাদ্দ করা হয়েছে। ওপেনিংয়ে থাকবেন ইমাম উল হক ও আবদুল্লাহ শফিক। তিনে খেলবেন পাকিস্তানের নতুন টেস্ট অধিনায়ক শান মাসুদ। পরের তিনটি পজিশনে দেখা যাবে যথাক্রমে বাবর আজম, সৌদ শাকিল ও সরফরাজ আহমেদকে।

একাদশ ঘোষণার আগে দলে মোহাম্মদ রিজওয়ানের সার্বিক অবদানের ব্যাপারে বলেছিলেন পাকিস্তানের টিম ডিরেক্টর ও অন্তর্বর্তী কোচ মোহাম্মদ হাফিজ। তার সঙ্গে সুর মিলিয়েছিলেন মাসুদও। কিন্তু শেষ পর্যন্ত রিজওয়ানকে বাইরেই থাকতে হচ্ছে। তাই উইকেটরক্ষকের ভূমিকায় দেখা যাবে সরফরাজকে।

পার্থ টেস্টের আগে পাকিস্তানের পরিকল্পনায় ধাক্কা প্রথম পছন্দের স্পিনার আবরার আহমেদ প্রস্তুতি ম্যাচে চোটে পড়লে। এই লেগ স্পিনারের ঘাটতি পূরণে অফ স্পিনার সাজিদ খান উড়ে গেছেন অস্ট্রেলিয়াতে। কিন্তু গতকাল মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় পৌঁছানো সাজিদকে স্রেফ একদিনের ব্যবধানে মাঠে নামাতে চাইছে না পাকিস্তান। আর অস্ট্রেলিয়ার একাদশের প্রথম সাত ব্যাটারের চারজনই বাঁহাতি হওয়ায় বিবেচনা করা হয়নি নুমানকে।

পার্থ টেস্টের পাকিস্তান একাদশ:

ইমাম উল হক, আবদুল্লাহ শফিক, শান মাসুদ (অধিনায়ক), বাবর আজম, সৌদ শাকিল, সরফরাজ আহমেদ, আগা সালমান, ফাহিম আশরাফ, শাহিন শাহ আফ্রিদি, আমের জামাল ও খুররম শাহজাদ।

Comments