দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে কোচের পদে ভারতের চমক

এমনিতে দ্রাবিড় কোন সিরিজে না থাকলে কোচের পদে দেখা যায় ভিভিএস লক্ষণকে। লক্ষণ টি-টোয়েন্টি সিরিজে থাকলেও ওয়ানডে সিরিজে তিনিও নেই।
Sitanshu Kotak

বিশ্বকাপের পর অনিশ্চয়তা দেখা দিলেও ভারতের প্রধান কোচের পদে এখনো বহাল আছেন রাহুল দ্রাবিড়। তবে আপাতত তাকে কেবল টেস্টে দেখা যাবে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজেও থাকছেন না তিনি।

এমনিতে দ্রাবিড় কোন সিরিজে না থাকলে কোচের পদে দেখা যায় ভিভিএস লক্ষণকে। লক্ষণ টি-টোয়েন্টি সিরিজে থাকলেও ওয়ানডে সিরিজে তিনিও নেই। ওয়ানডে সিরিজে দায়িত্ব পেয়েছেন সিতাংশু কোটাক। কোটাক সৌরাষ্ট্রের হয়ে প্রথম শ্রেণীর ক্রিকেট খেললেও কখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি, তবে কোচ হিসেবে ঘরোয়া পর্যায়ে বেশ কিছুদিন ধরে কাজ করছেন। 

জাতীয় ক্রিকেট একাডেমির এই কোচ ভারত-এ দলের দায়িত্ব নিয়ে দক্ষিণ আফ্রিকাতে আছেন। এই মুহূর্তে প্রায় ৭৫ জন ভারতীয় ক্রিকেটার আছেন দক্ষিণ আফ্রিকায়। পাশাপাশি চলছে 'এ' দল ও জাতীয় দলের সিরিজ।

টি-টোয়েন্টি, ওয়ানডে ও টেস্ট স্কোয়াডে আছে বেশ কিছু ভিন্নতা। সেই হিসেবে কোচের পদেও রদবদলের দিকে হেঁটেছে বিসিসিআই। ওয়ানডে সিরিজ চলাকালীন দ্রাবিড় টেস্ট স্কোয়াডে থাকা ক্রিকেটারদের নিয়ে অনুশীলন চালাবেন।

বিশ্বকাপের পর ছুটি নেওয়ায় বিরাট কোহলি, রোহিত শর্মা জাসপ্রিট বুমরাহদের মতন সিনিয়র তারকারা নেই সীমিত ওভারের সিরিজে। তবে টেস্ট সিরিজে আছেন তারা সবাই।

কোটাকের সঙ্গে ওয়ানডে সিরিজে ফিল্ডিং কোচ হিসেবে অজয় রাত্রা, ও রাজিব দত্তকে বোলিং কোচ হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে।

এই সিদ্ধান্তের ফলে ফরম্যাট অনুযায়ী আলাদা কোচের দিকে ভারত যাত্রা করল বলে মনে করে হচ্ছে। দ্রাবিড় নিজেও এখন আর সাদা বলে সময় দিতে চাইছেন না বলে ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে। সেক্ষেত্রে হয়ত কেবল টেস্টেই কোচের পদে দেখা যাবে সাবেক ব্যাটারকে।

রোববার জোহেন্সবার্গে শুরু হবে ভারত- দক্ষিণ আফ্রিকার প্রথম ওয়ানডে।

Comments

The Daily Star  | English

Jaishankar meets Hasina, discusses issues of mutual interest

Indian External Affairs Minister Dr S Jaishankar called on Prime Minister Sheikh Hasina today and discussed issues of mutual interest

12m ago