দক্ষিণ আফ্রিকায় টেস্ট সিরিজ শুরুর আগে ধাক্কা খেল ভারত

গোড়ালির চোট থেকে সময়মতো সেরে উঠতে পারেননি মোহাম্মদ শামি।
ছবি: এএফপি

দক্ষিণ আফ্রিকার মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরুর আগে ভারত পেল দুঃসংবাদ। গোড়ালির চোট থেকে সময়মতো সেরে উঠতে পারেননি মোহাম্মদ শামি। ফলে সফর থেকে ছিটকে গেলেন ডানহাতি এই তারকা পেসার।

শনিবার জোহানেসবার্গের উদ্দেশে দেশ ছেড়েছে ভারত ক্রিকেট দল। ফিট না থাকায় তাদের সঙ্গী হতে পারেননি ৩৩ বছর বয়সী শামি। তিনি এখন আছেন বেঙ্গালুরুতে অবস্থিত বিসিসিআইয়ের জাতীয় ক্রিকেট একাডেমিতে। সেখানে তাকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

প্রোটিয়াদের বিপক্ষে সিরিজের জন্য শামিকে রেখেই গত মাসে ভারতের টেস্ট স্কোয়াড ঘোষণা করা হয়েছিল। তখন বলা হয়েছিল, শামির চিকিৎসা চলছে এবং ফিটনেস সাপেক্ষে তিনি সফরে যাবেন। তবে এদিন একটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, তাকে ছাড়পত্র দেয়নি বিসিসিআইয়ের মেডিকেল বিভাগ। ফলে দল থেকে তার নাম প্রত্যাহার করা হয়েছে।

লাল বলের ক্রিকেটে শামির সবশেষ ম্যাচ ছিল গত জুনে, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে। এরপর সাদা বলের দুই সংস্করণে ব্যস্ত সূচির কথা মাথায় রেখে ওয়েস্ট ইন্ডিজ সফরে তাকে বিশ্রাম দেওয়া হয়েছিল।

শামির বদলি হিসেবে কাউকে দলভুক্ত করা হয়নি। তিনি বাদেই ভারতের স্কোয়াডে আছেন পাঁচজন পেসার। তারা হলেন জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, প্রসিধ কৃষ্ণা, মুকেশ কুমার ও শার্দুল ঠাকুর।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগামীকাল রোববার থেকে শুরু হতে যাওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দীপক চাহারকে পাচ্ছে না ভারত। পারিবারিক কারণে এই পেসার স্কোয়াড থেকে সরে গেছেন। তার জায়গায় আকাশ দীপকে ডাকা হয়েছে। এছাড়া, জোহানেসবার্গে প্রথম ওয়ানডে খেলার পর টেস্ট সিরিজের জন্য প্রস্তুতি নিতে দল ছাড়বেন শ্রেয়াস আইয়ার।

দল দুটির ওয়ানডে সিরিজ শেষ হবে আগামী ২১ ডিসেম্বর। এরপর ২৬ ডিসেম্বর সেঞ্চুরিয়নে শুরু হবে প্রথম টেস্ট। আগামী বছরের ৩ জানুয়ারি কেপটাউনে গড়াবে দ্বিতীয় টেস্ট।

Comments