ক্রিকেট
বাংলাদেশের নিউজিল্যান্ড সফর

হাথুরুসিংহের সমর্থন পাওয়া নিয়ে যা বললেন সৌম্য

'হয়তোবা তিনি আমাকে ভালো বোঝেন, এজন্য ছোট একটা জিনিস বলেছেন যা আমার জন্য ক্লিক করেছে।'
ফাইল ছবি: এএফপি

দলে ফেরার পর দ্বিতীয় ম্যাচেই সৌম্য সরকার ছড়ালেন পুরনো দ্যুতি। আগের ম্যাচে তার বেহাল পারফরম্যান্স এবং সেই প্রেক্ষিতে দলে ঢোকা নিয়ে তৈরি হওয়া তীব্র সমালোচনার স্রোতের বিপরীতে দাঁড়িয়ে করলেন রেকর্ডময় একটি সেঞ্চুরি। দুর্দান্ত প্রত্যাবর্তনের পর বাংলাদেশের বাঁহাতি ওপেনার জানালেন, কোচ চন্ডিকা হাথুরুসিংহের কাছ থেকে অনেক সমর্থন পাচ্ছেন।

বুধবার নেলসনে ৭ উইকেটে হেরে এক ম্যাচ বাকি থাকতেই নিউজিল্যান্ডের কাছে ওয়ানডে সিরিজ খুইয়েছে টাইগাররা। সৌম্যের আক্রমণাত্মক সেঞ্চুরির পরও বাকিদের ব্যর্থতায় ব্যাটিংবান্ধব উইকেটে তাদের পুঁজি হয়নি বড়। ২৯২ রানের লক্ষ্যে খেলতে নেমে ২২ বল হাতে রেখেই জয় নিশ্চিত করে স্বাগতিকরা। এতে বিফলে যায় সৌম্যের ৬৫ ওয়ানডের ক্যারিয়ারের তৃতীয় শতরান।

বাংলাদেশের ব্যাটিংয়ের শুরুতে নেমে ৪৯.১ ওভার পর্যন্ত টিকে থাকা সৌম্য করেন ১৬৯ রান। ১৫১ বল মোকাবিলায় ২২ চারের সঙ্গে তিনি মারেন ২ ছক্কা। দলের অর্ধেকের বেশি রানই আসে তার ব্যাট থেকে। ৫০ ওভারের ক্রিকেটে বাংলাদেশের জার্সিতে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেলেন তিনি। তার উপরে আছেন কেবল লিটন দাস। ২০২০ সালে সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে ১৭৬ রান করেছিলেন লিটন। এখানেই শেষ নয়। ওয়ানডেতে নিউজিল্যান্ডের মাঠে এশিয়ান ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ড এখন সৌম্যের। ২০০৯ সালে ভারতের কিংবদন্তি শচীন টেন্ডুলকারের করা ১৬৩ রান নেমে গেছে দুইয়ে।

হাথুরুসিংহে প্রথম দফায় (২০১৪-২০১৭ সাল) যখন বাংলাদেশের কোচ ছিলেন, তখন আন্তর্জাতিক অভিষেক হয়েছিল সৌম্যের। শুরুর দিকে অসাধারণ সব ইনিংস খেলে সাড়া ফেলে দেওয়া ব্যাটার গত চার বছর ধরে আছেন দলে আসা-যাওয়ার মধ্যে। ২০২০ সাল থেকে এই সিরিজের আগে খেলা আট ম্যাচের পাঁচ ইনিংসে তার সর্বোচ্চ ছিল ৩২ রান। চলতি বছরের শুরুতে শ্রীলঙ্কান কোচ হাথুরুসিংহে দ্বিতীয় দফায় কোচ হয়ে আসার পর ফের তার প্রিয় শিষ্যদের একজন অর্থাৎ সৌম্যকে সুযোগ দিয়ে পরখ করে দেখছেন। ডানেডিনে কিউইদের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করে যদিও দলে ফেরাকে প্রশ্নবিদ্ধ করেন সৌম্য। তবে সেই ক্ষত সামলে ঘুরে দাঁড়াতে সময় নেননি তিনি।

নড়বড়ে পরিস্থিতির মধ্যে জ্বলে উঠে এমন ইনিংস খেলার পেছনে কোচের ভূমিকা কতখানি? এমন প্রশ্নের ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে সৌম্যের জবাব, 'এরকম কোনো কিছুই না। আমি সৌম্য, সৌম্যই ছিলাম। হয়তোবা তিনি আমাকে ভালো বোঝেন, এজন্য ছোট একটা জিনিস বলেছেন যা আমার জন্য ক্লিক করেছে। আমরা কীভাবে দেখি সেটা বড় বিষয়। একটা মানুষ হেঁটে গেলে তার মধ্যে অনেক নেগেটিভিটি পাবেন। আপনি যদি কেবল নেগেটিভিটি দেখতে চান, তাহলে নেগেটিভিটিই দেখবেন, পজিটিভ চিন্তা করলে পজিটিভ জিনিস পাবেন। হয়তো উনি পজিটিভ জিনিসটাই চিন্তা করেন।'

দল ম্যাচ হারায় হতাশ হলেও সৌম্য পেয়েছেন বাংলাদেশ দলে আবারও স্থায়ী হওয়ার রসদ। এদিন ভালো খেলার পেছনে যাদের প্রতি কৃতজ্ঞতা জানান সৌম্য, সেই তালিকাতেও রাখেন হাথুরুসিংহেকে, 'প্রথমত, ধন্যবাদ দিব আমার পরিবারকে। আমার স্ত্রীকে, সে সব সময় সমর্থন যুগিয়েছে। আর সতীর্থরা তো আছেই। হাথুরুসিংহে আসার পর তার সঙ্গে যতটুকু ব্যাট করার সুযোগ পেয়েছি, তিনি অনেক সমর্থন যোগাচ্ছেন এবং ছোট ছোট জিনিস ধরিয়ে দেওয়ার চেষ্টা করছেন আমার ভালোর জন্য।'

Comments