র‍্যাঙ্কিংয়ের শীর্ষে ফিরলেন বাবর

ওয়েস্ট ইন্ডিজ সফরে দারুণ বোলিং করে প্রথমবারের মতো শীর্ষে উঠেছেন আদিল রশিদ।

ভারত বিশ্বকাপের মাঝেই বাবর আজমকে হটিয়ে শীর্ষে উঠেছিলেন ভারতীয় ওপেনার শুবমান গিল। তবে বিশ্বকাপের পর তার দক্ষিণ আফ্রিকায় সিরিজ খেললেও বিশ্রামে রয়েছেন এই ক্রিকেটার। তাতে রেটিং পয়েন্ট কমেছে এই ভারতীয় ক্রিকেটারের। সে সুযোগে আবারও র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে গিয়েছেন বাবর।

বর্তমানে বাবরের রেটিং পয়েন্ট ৮২৪। যেখানে ৮১০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছেন গিল। পরের দুটি স্থানেও রয়েছেন দুই ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলি ও রোহিত শর্মা। সেরা পরিবর্তন রয়েছে আরও একটি। এক ধাপ এগিয়ে সাত নম্বরে উঠেছেন হ্যারি টেক্টর।

অন্যদিকে, ওয়েস্ট ইন্ডিজ সফরে দারুণ বোলিং করার পুরস্কার পেয়েছেন আদিল রশিদ। প্রথমবারের মতো শীর্ষে উঠেছেন তিনি। দুই ধাপ এগিয়ে পেছনে ফেলে দিয়েছেন আফগানিস্তানের রশিদ খান (দ্বিতীয়) এবং ভারতের রবি বিষ্ণোইকে (তৃতীয়)। ক্যারিবিয়ান সফরে তিন ম্যাচে পাঁচটি উইকেট নিয়েছেন আদিল।

উন্নতি হয়েছে দক্ষিণ আফ্রিকার বাঁহাতি রিস্ট স্পিনার তাবরাইজ শামসি এবং ভারতের কুলদীপ যাদবের। শীর্ষ দশে ঢুকেছেন শামসি। জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের তৃতীয় এবং শেষ ম্যাচে পাঁচ উইকেট নিয়ে ২৪ থেকে ১৩ নম্বরে স্থানে উঠেছেন কুলদিপ। পাঁচ ধাপ এগিয়ে ১৯ নম্বরে এসেছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ।

ব্যাটারদের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ব্র্যান্ডন কিং ছয় ধাপ এগিয়ে উঠেছে এসেছেন ছয় নম্বরে। সিরিজের দ্বিতীয় ম্যাচে ৫২ বলে অপরাজিত ৮২ রান করেছিলেন তিনি। নিকোলাস পুরান দুই ধাপ এগিয়ে ১২তম স্থানে এবং রভম্যান পাওয়েল নয় ধাপ এগিয়ে ১৪ নম্বরে উঠে এসেছেন।

টেস্ট র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৬৪ রান করায় নয় ধাপ এগিয়ে ২৭তম স্থানে উঠেছেন। উসমান খাজার ৪১ ও ৯০ রানে তাকে তিন ধাপ এগিয়ে চতুর্থ স্থানে তুলেছে। ১২ ধাপ উন্নতি করে ৬৮তম স্থানে উঠেছেন মিচেল মার্শ। পাকিস্তানের ওপেনার ইমাম উল হক এক ধাপ উঠে ২৯তম এবং আগা সালমান দুই ধাপ উঠে ৩২তম স্থানে উঠেছেন।

টেস্ট বোলিং র‌্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স এক ধাপ এগিয়ে তৃতীয় স্থানে, স্পিনার নাথান লায়ন তিন ধাপ এগিয়ে পঞ্চম এবং জশ হ্যাজলউড দুই ধাপ এগিয়ে শীর্ষ দশে রয়েছেন। পাকিস্তানের অভিষেক খেলোয়াড় আমির জামাল এবং খুররম শাহজাদ র‌্যাঙ্কিংয়ে যথাক্রমে ৭৪তম ও ৮৭তম অবস্থানে এসেছেন। শাহিন আফ্রিদি সাত ধাপ নেমে দ্বাদশ স্থানে এসেছেন। শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের স্পিনার রবিচন্দ্রন অশ্বিন।

Comments

The Daily Star  | English

Change Maker: A carpenter’s literary paradise

Right in the heart of Jhalakathi lies a library stocked with over 8,000 books of various genres -- history, culture, poetry, and more.

7h ago