আরও একবার ভারত টেস্ট দলের দরজা খুলল ঈশ্বরনের জন্য

আগেও সুযোগ পেলেও এখনও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি ২৮ বছর বয়সী ব্যাটারের।
ছবি: এএফপি

আঙুলের চোটে দক্ষিণ আফ্রিকা সফরের টেস্ট সিরিজ শেষ হয়ে গেল রুতুরাজ গায়কোয়াড়ের। তার শূন্যস্থান পূরণে ভারত দলে ফের ডাক পেলেন ঘরোয়া ক্রিকেটের পরিচিত মুখ অভিমন্যু ঈশ্বরন। আগেও সুযোগ পেলেও এখনও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি ২৮ বছর বয়সী ব্যাটারের।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২৬ বছর বয়সী রুতুরাজের ছিটকে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। ওয়ানডে ও টি-টোয়েন্টি খেললেও টেস্ট অভিষেক হয়নি তারও। তিনি চোট পেয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে। সেই চোটের কারণে এবার লাল বলের সিরিজেও দর্শক হয়ে থাকতে হবে তাকে।

বিসিসিআইয়ের সচিব জয় শাহ বলেছেন, 'রুতুরাজের স্ক্যান করা হয়েছে এবং বিশেষজ্ঞদের পরামর্শের প্রেক্ষিতে বিসিসিআই মেডিকেল টিম তাকে সফরের বাকি অংশ থেকে বাদ দিয়েছে। তার চোটের পুনর্বাসন প্রক্রিয়ার ব্যবস্থাপনার জন্য তিনি জাতীয় ক্রিকেট একাডেমিতে (এনসিএ) রিপোর্ট করবেন। ছেলেদের দলের নির্বাচক কমিটি তার বদলি হিসেবে ঈশ্বরনের নাম ঘোষণা করেছে।'

সেঞ্চুরিয়নে আগামী ২৬ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ঈশ্বরনের একাদশে থাকার সম্ভাবনা খুবই ক্ষীণ। তাকে মূলত ব্যাকআপ ওপেনার হিসেবে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে। ওই ম্যাচে ওপেনিংয়ে অধিনায়ক রোহিত শর্মার সঙ্গী হওয়ার দৌড়ে এগিয়ে আছেন যশস্বী জয়সওয়াল।

ভারত 'এ' দলের সঙ্গে বর্তমানে দক্ষিণ আফ্রিকাতেই অবস্থান করছেন ঈশ্বরন। প্রথম শ্রেণির ক্রিকেটে পরীক্ষিত ব্যাটার এখন পর্যন্ত ৮৮ ম্যাচ খেলেছেন। ১৫২ ইনিংসে ৪৭.২৪ গড়ে তার রান ৬৫৬৭। তার নামের পাশে ২২ সেঞ্চুরির সঙ্গে আছে ২৬ ফিফটি। এছাড়া, লিস্ট 'এ' ক্রিকেটে ৮৮ ম্যাচে ৪৭.৪৯ গড়ে ৩৮৪৭ ও ঘরোয়া টি-টোয়েন্টিতে ৩৭.৫৩ গড়ে ৯৭৬ রান করেছেন তিনি।

Comments