শান্তির প্রতীকের স্টিকার লাগানোরও অনুমতি পেলেন না খাওয়াজা

আজ মেলবোর্নে অনুশীলনের সময় জুতায় শান্তির প্রতীক পায়রা ও ‘01: UDHF’ লেখা স্টিকার দেখা যায় খাওয়াজার জুতায়।  ‘01: UDHF’ মূলত আন্তর্জাতিক মানবাধিকরারের ঘোষণার রেফারেন্স। সব মানুষের স্বাধীনতার কথা বলা হয়েছে তাতে।
Usman Khawaja

ফিলিস্তিনি মানুষের প্রতি সংহতি জানিয়ে পার্থ টেস্টের আগে অনুশীলনে জুতায় 'ফ্রিডম ইজ হিউম্যান রাইটস'  এবং 'অল লাইভস আর ইকুয়াল' লিখলেও ম্যাচে তা করতে পারেননি উসমান খাওয়াজা। পরে ব্যাট করতে নেমেছিলেন কালো কালো 'আর্মব্যান্ড' পরে। তাতে তাকে আইসিসির ভর্ৎসনা শুনতে হয়েছিলো। এবার সব বাদি মেলবোর্নে বক্সিং ডে টেস্টে জুতায় শান্তির প্রতীক পায়রার স্টিকার লাগাতে চেয়েছিলেন। তিনি এটারও অনুমতি পাচ্ছেন না বলে অস্ট্রেলিয়া গণমাধ্যমের খবর।

আজ মেলবোর্নে অনুশীলনের সময় জুতায় শান্তির প্রতীক পায়রা ও '01: UDHF' লেখা স্টিকার দেখা যায় খাওয়াজার জুতায়।  '01: UDHF' মূলত আন্তর্জাতিক মানবাধিকরারের ঘোষণার রেফারেন্স। সব মানুষের স্বাধীনতার কথা বলা হয়েছে তাতে।

ফিলিস্তিনে চলমান রক্তপাতে ভীষণভাবে পীড়িত খাওয়াজা। কারো নাম না দিয়ে অজি ওপেনার সবার অধিকার ও শান্তির দাবি জানাতে চেয়েছিলেন। কিন্তু রাজনৈতিক বিষয় হওয়ায় তাতে আপত্তি জানিয়ে আসছে আইসিসি।

আক্রান্ত মানুষের জন্য আবেগতাড়িত ক্রিকেটার কোন এক উপায়ে নিজের বার্তা দিতে চেয়েছিলেন। এজন্য ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে একাধিকবার সভায় করেছেন বলে খবরে প্রচার। তারই অংশ হিসেব শান্তির পায়রার ছবি বেছে নিয়েছিলেন তিনি। তবে দ্য অস্ট্রেলিয়ান জানিয়েছেন, এর অনুমতিও দেয়নি আইসিসি।

কালো 'আর্মব্যান্ড' পরায় তিরস্কৃত হওয়ার পর খাওয়াজা বলেছিলেন,  'আমরা চমৎকার একটা দেশে বাস করি। এখানে বাস করা আমাদের জন্য আশীর্বাদ। আমি মুক্তভাবে চলতে পারি, আমার সন্তানরাও পারে। বাকি বিশ্বকেও এমন দেখতে চাই আমি।'

২৬ ডিসেম্বর বক্সিং ডেতে মেলবোর্নে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া-পাকিস্তানের সিরিজের দ্বিতীয় টেস্ট।

Comments