ছিটকে গেলেন বাভুমা, নেতৃত্ব এলগারের কাঁধে

ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ শেষেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন ডিন এলগার।

মাত্র তিন দিনেই বক্সিং ডে টেস্ট জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। তবে দলের এমন জয়ে তেমন কোনো ভূমিকাই রাখতে পারেননি অধিনায়ক টেম্বা বাভুমা। চোটের কারণে ছিটকে যান প্রথম ইনিংসে ফিল্ডিংয়ের সময়ই। এবার ছিটকেই গেলেন অধিনায়ক। তার পরিবর্তে সিরিজের বাকি ম্যাচে নেতৃত্ব দেবেন ডিন এলগার।

সেঞ্চুরিয়নে বৃহস্পতিবার টেস্টের তৃতীয় দিনে এসে ভারতকে এক ইনিংস এবং ৩২ রানে হারিয়েছে দক্ষিণ আফ্রিকা। মূলত প্রোটিয়া পেসারদের কাছেই হারতে হয় ভারতকে। দুই ইনিংসেই ভারতীয় ব্যাটিং অর্ডারে ধস নামান রাবাদা-বার্গাররা। প্রথম ইনিংসে লোকেশ রাহুলের সেঞ্চুরিতে তাও কিছুটা করতে পেরেছিল ভারত। কিন্তু দ্বিতীয় ইনিংসে মাত্র ১৩১ রানে গুটিয়ে যায় তারা।

তবে এমন হারের পর আলোচনা বেশি হচ্ছে প্রোটিয়াদের নেতৃত্ব এলগারের ফেরা নিয়েই। কোচের পরিকল্পনায় নেই জেনে কদিন আগেই অবসরের ঘোষণা দিয়েছেন তিনি। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজই হবে তার শেষ আন্তর্জাতিক সিরিজ। ঘটনাচক্রে অধিনায়ক হিসেবেই বিদায় নিতে যাচ্ছেন তিনি।

প্রথম টেস্টের প্রথম দিনেই চোট পান বাভুমা। মার্কো ইয়ানসেনের বলে বিরাট কোহলির একটি ড্রাইভ অনেকটা দৌড়ে আটকান প্রোটিয়া অধিনায়ক। এরপরেই টান অনুভব করেন পেশিতে। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন যান। পরে মাঠ ছাড়তে বাধ্য হন তিনি।

মূলত বাঁ পায়ের হ্যামস্ট্রিংয়ে চোট লাগে বাভুমার। স্ক্যান করার পর তাকে বিশ্রামের পরামর্শ দেন চিকিৎসকরা। যে কারণে আর নামা হয়নি সে টেস্টে। আর ওয়ান্ডারার্স টেস্ট থেকেও ছিটকে গেলেন নিয়মিত অধিনায়ক। টেস্ট জিতে সাংবাদিক সম্মেলনে এই খবর জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার কোচ কনরাড শুক্রি।

'শারীরিকভাবে টেম্বা খুব ভালো অবস্থায় নেই। তবে এই টেস্টে যে কোনো ভাবে ব্যাটিংয়ের জন্য ও প্রস্তুত ছিল। আমরা তার অবস্থা সর্বক্ষণ পর্যবেক্ষণ করেছি। কিছু বিষয় ছিল ট্যাকটিক্যাল। ওর সম্ভাব্য ঝুঁকির কথা মাথায় ছিল আমাদের। খেললে অবস্থা আরও খারাপ হতে পারে। দুই সপ্তাহ সময়ের মধ্যে ওকে ফের দেখা হবে। নিশ্চিতভাবেই বাভুমা কেপটাউনে খেলতে পারবে না। ওর বদলে দলে জুবায়ের হামজা যোগ দেবে,' বলেন প্রোটিয়া কোচ।

উল্লেখ্য, এর আগেও দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ছিলেন এলগার। ২০১৭ থেকে চলতি বছরের শুরু পর্যন্ত ১৭টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন জাতীয় দলকে। এর মধ্যে ৯টিতেই জিতেছে প্রোটিয়ারা।  

Comments

The Daily Star  | English

Invest in Bangladesh, PM tells Indian businesspersons

Prime Minister Sheikh Hasina today invited Indian businesspersons to invest in Bangladesh, stating that she prioritises neighbouring countries

56m ago