ইনিংস হারের পর ভারতের জরিমানা, কাটা গেল পয়েন্টও

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় পাঁচ থেকে ছয় নম্বরে নেমে গেছে রোহিত শর্মার নেতৃত্বাধীন দল।
ছবি: এএফপি

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইনিংস হারের তেতো স্বাদ পাওয়া ভারত পেল বড় দুঃসংবাদ। মন্থর ওভার রেটের কারণে জরিমানা করা হলো তাদের। পাশাপাশি কেটে নেওয়া হলো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টও।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ভারতের শাস্তির বিষয়টি নিশ্চিত করেছে।

সেঞ্চুরিয়নে স্রেফ তিন দিনে হেরে যাওয়া টেস্টে বোলিংয়ে নির্ধারিত সময়ের মধ্যে দুই ওভার পিছিয়ে ছিল সফরকারীরা। তাই তাদের ক্রিকেটারদের ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করা হয়েছে। সেখানেই শেষ নয়। নিয়ম অনুসারে, প্রতি ওভারের জন্য একটি করে পয়েন্ট কেটে নেওয়া হয়েছে। অর্থাৎ মোট দুই পয়েন্ট হারিয়েছে রোহিত শর্মার নেতৃত্বাধীন দল।

ম্যাচ রেফারি ক্রিস ব্রড এই সিদ্ধান্ত নিয়েছেন। ভারতের দলনেতা রোহিত নিজেদের অপরাধ স্বীকার করে নেওয়ায় আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

এই সাজার আগে টেস্ট চ্যাম্পিয়নশিপের চলমান ২০২৩-২০২৫ সালের চক্রে তিন ম্যাচে ১৬ পয়েন্ট ছিল ভারতের। মোট পয়েন্টের ৪৪.৪৪ শতাংশ নিয়ে তালিকার পাঁচ নম্বরে ছিল তারা। দুই পয়েন্ট হারিয়ে এখন তাদের অর্জন ১৪ পয়েন্ট। ফলে ৩৮.৮৯ শতাংশ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে নেমে গেছে তারা।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ব্যাটিং ব্যর্থতায় ইনিংস ও ৩২ রানের বিশাল ব্যবধানে হেরেছে ভারত। প্রথম ইনিংসে তাদের ২৪৫ রানের জবাবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা তোলে ৪০৮ রান। এরপর সফরকারীদের দ্বিতীয় ইনিংস থামে মাত্র ১৩১ রানে।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের ভেন্যু কেপটাউন। আগামী বুধবার কেপটাউনে শুরু হবে খেলা।

Comments