নিউজিল্যান্ড সফরে দক্ষিণ আফ্রিকার আনকোরা টেস্ট দল

অধিনায়কত্ব পেয়েছেন নিল ব্র্যান্ড— যার এখনও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকই হয়নি!
অধিনায়কত্ব পেয়েছেন নিল ব্র্যান্ড। ছবি: ক্রিকেট দক্ষিণ আফ্রিকা

নিউজিল্যান্ডের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে ২০২৪ সাল শুরু করবে দক্ষিণ আফ্রিকা। কিন্তু সেখানে থাকবেন না প্রোটিয়াদের সাদা পোশাকের দলের নিয়মিত ক্রিকেটারদের প্রায় সবাই। অধিনায়কত্ব পেয়েছেন নিল ব্র্যান্ড— যার এখনও আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকই হয়নি!

শনিবার নিউজিল্যান্ড সফরের জন্য ১৪ সদস্যের টেস্ট স্কোয়াড ঘোষণা করেছে দক্ষিণ আফ্রিকা। এদের মধ্যে ব্যাটিং অলরাউন্ডার ব্র্যান্ডসহ মোট সাত খেলোয়াড়ের আন্তর্জাতিক মঞ্চে খেলার কোনো অভিজ্ঞতা নেই। বাকিরা হলেন ক্লাইড ফরচুইন, রুয়ান ডি সোয়ার্ট, শেপো মোরেকি, মিহলালি এমপোঙ্গোয়ানা, রেনার্ড ফন টন্ডার ও শন ফন বার্গ।

ভারতের বিপক্ষে ঘরের মাঠে চলমান টেস্ট সিরিজের দলে থাকা মাত্র তিন ক্রিকেটারকে রাখা হয়েছে নিউজিল্যান্ড সফরে। তারা হলেন ডেভিড বেডিংহ্যাম, কিগান পিটারসেন ও জুবাইর হামজা।

তারকা ক্রিকেটারদের স্কোয়াডে না রাখার কারণ হলো দক্ষিণ আফ্রিকার ঘরোয়া টি-টোয়েন্টি আসরের সঙ্গে নিউজিল্যান্ড সফরের সূচির সংঘর্ষ। আগামী ১০ জানুয়ারি থেকে শুরু হবে এসএ টি-টোয়েন্টির দ্বিতীয় আসর। চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। সেখানে খেলতে নিয়মিত অধিনায়ক টেম্বা বাভুমা, নান্দ্রে বার্গার, জেরাল্ড কোয়েটজি, টনি ডি জোরজি, মার্কো ইয়ানসেন, কেশব মহারাজ, এইডেন মার্করাম, ভিয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, কাগিসো রাবাদা, ট্রিস্টান স্টাবস ও কাইল ভেরেইনা থাকবেন না নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে।

এসএ টি-টোয়েন্টিতে অংশ নেবেন না ডিন এলগার। কিন্তু ভারতের বিপক্ষে আগামী ৩ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া টেস্ট দিয়ে অবসরে যাবেন তিনি। ফলে স্বাভাবিকভাবেই বিবেচনা করা হয়নি তাকে।

আগামী ৪ ফেব্রুয়ারি মাউন্ট মঙ্গানুইতে শুরু হবে নিউজিল্যান্ড-দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্ট। ১৩ ফেব্রুয়ারি মাঠে গড়াতে যাওয়া দ্বিতীয় টেস্টের ভেন্যু হ্যামিল্টন। এই সিরিজ আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ।

দক্ষিণ আফ্রিকা স্কোয়াড:

নিল ব্র্যান্ড (অধিনায়ক), ডেভিড বেডিংহ্যাম, রুয়ান ডি সোয়ার্ট, ক্লাইড ফরচুইন, জুবাইর হামজা, শেপো মোরেকি, মিহলালি এমপোঙ্গোয়ানা, ডুয়ানে অলিভিয়ের, ড্যান প্যাটারসন, কিগান পিটারসেন, ড্যান পিয়েট, রেনার্ড ফন টন্ডার, শন ফন বার্গ ও খায়া জন্ডো।

Comments