বাংলাদেশের মারুফা পেলেন আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটারের মনোনয়ন

চারজনের সংক্ষিপ্ত তালিকার বাকিরা হলেন অস্ট্রেলিয়ার ব্যাটার ফিবি লিচফিল্ড, ইংল্যান্ডের পেসার লরেন বেল ও স্কটল্যান্ডের অলরাউন্ডার ডার্সি কার্টার।
Marufa Akter

২০২৩ সালের বর্ষসেরা নারী উদীয়মান ক্রিকেটার হওয়ার জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করেছে আইসিসি। সেখানে আছেন বাংলাদেশের পেসার মারুফা আক্তার। চারজনের সংক্ষিপ্ত তালিকার বাকিরা হলেন অস্ট্রেলিয়ার ব্যাটার ফিবি লিচফিল্ড, ইংল্যান্ডের পেসার লরেন বেল ও স্কটল্যান্ডের অলরাউন্ডার ডার্সি কার্টার।

বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা এই তালিকা দিয়েছে।

মারুফা আক্তার (বাংলাদেশ)

১৮ বছর বয়সী মারুফা নিজের প্রথম আইসিসি ইভেন্টেই নজর কাড়েন। গত বছরের ফেব্রুয়ারিতে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে পান ২৩ রানে ৩ উইকেট। সেটা ছিল এই সংস্করণে স্রেফ তার তৃতীয় ম্যাচ।

এরপর বছরের মাঝমাঝি সময়ে ভারতের বিপক্ষে দেশের মাটিতে সীমিত ওভারের ক্রিকেটে আলো ছড়ান মারুফা। জুলাইতে দুই দলের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ২৯ রানে ৪ উইকেট শিকার করেন তিনি। আন্তর্জাতিক ক্রিকেটে এটি বল হাতে এখন পর্যন্ত তার সেরা পারফরম্যান্স। মারুফার নৈপুণ্যে সেদিন মাত্র ১৫২ রান তুলেও ডিএলএস পদ্ধতিতে ৪০ রানে জিতেছিল বাংলাদেশ।

ওয়ানডে: ২৪.৭৭ গড়ে ৯ উইকেট
টি-টোয়েন্টি: ২৩.৩০ গড়ে ১০ উইকেট

ফিবি লিচফিল্ড (অস্ট্রেলিয়া)

লিচফিল্ড ২০২৩ সাল শুরু করেন ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে টানা দুটি ওয়ানডেতে হাফসেঞ্চুরি করে। তবে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের অস্ট্রেলিয়া স্কোয়াডে অল্পের জন্য সুযোগ মেলেনি তার।

বছরের মাঝামাঝি সময়ে দলে ফিরেই সামর্থ্যের প্রমাণ রাখেন ২০ বছর বয়সী লিচফিল্ড। আয়ারল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১০৬ রানের ইনিংস খেলে হন ম্যাচসেরা। এরপর অক্টোবরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টিতে মাত্র ১৯ বলে ৫২ রানের অপরাজিত ঝড়ো ইনিংস উপহার দেন তিনি।

টেস্ট: ২১.৭৫ গড়ে ৮৭ রান
ওয়ানডে: ৪৯.১৪ গড়ে ৩৪৪ রান
টি-টোয়েন্টি: ৮৮ গড়ে ৮৮ রান

লরেন বেল (ইংল্যান্ড)

গত ফেব্রুয়ারিতে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে চার ম্যাচ খেলে ৩ উইকেট নেন ইংল্যান্ডের বেল। এরপর ২৩ বছর বয়সী ফাস্ট বোলার অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন সংস্করণের অ্যাশেজে ভালো পারফর্ম করেন। বছরজুড়ে তিনি ছিলেন দারুণ ধারাবাহিক।

টেস্ট: ৩১.৮৩ গড়ে ৬ উইকেট
ওয়ানডে: ২৭.৭১ গড়ে ৭ উইকেট
টি-টোয়েন্টি: ২৬ গড়ে ৯ উইকেট

ডার্সি কার্টার (স্কটল্যান্ড)

২০২৩ সালের জুলাইতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় কার্টারের। থাইল্যান্ডের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টিতে শূন্য রানে আউটের হতাশা জুটলেও পরের ম্যাচেই ঘুরে দাঁড়ান তিনি। প্রতিভার স্বাক্ষর রেখে অপরাজিত ৫৩ রানের ইনিংস খেলার পাশাপাশি অফ স্পিনে ১২ রানে নেন ২ উইকেট।

এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি ১৮ বছর বয়সী কার্টারকে। গত অক্টোবরে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেকের স্বাদ মেলে তার। ওই ওয়ানডে সিরিজে তিনি নেন ৩ উইকেট।

টি-টোয়েন্টি: ২২.৪০ গড়ে ২২৪ রান, ১২.০৭ গড়ে ১৩ উইকেট

বর্ষসেরা পুরুষ উদীয়মান ক্রিকেটারের পুরস্কারের জন্য মনোনীত চারজনের তালিকায় আছেন দক্ষিণ আফ্রিকার পেসার জেরাল্ড কোয়েটজি, ভারতের ব্যাটার যশস্বী জয়সওয়াল, শ্রীলঙ্কার পেসার দিলশান মাদুশাঙ্কা ও নিউজিল্যান্ডের অলরাউন্ডার রাচিন রবীন্দ্র।

প্রতিটি বিভাগের সংক্ষিপ্ত তালিকা থেকে বিজয়ী শনাক্ত করা হবে আইসিসি ভোটিং একাডেমি ও সমর্থকদের ভোটের মাধ্যমে।

Comments