কোনো রান না করেই ১১ বলে ৬ উইকেট হারাল ভারত

টেস্ট ক্রিকেটের সুদীর্ঘ ইতিহাসে এমন কিছু দেখা গেল প্রথমবার।
ছবি: এএফপি

ধ্বংসযজ্ঞের শুরুটা করলেন লুঙ্গি এনগিডি, ইতি টানলেন কাগিসো রাবাদা। দক্ষিণ আফ্রিকার দুই পেসারের আগুনঝরা বোলিংয়ে হুড়মুড় করে ভেঙে পড়ল ভারত। কোনো জবাব খুঁজে না পেয়ে মাত্র ১১ বলের মধ্যেই তারা হারাল শেষ ৬ উইকেট। এই সময়ে স্কোরবোর্ডে কোনো রানও যোগ করতে পারল না তারা। টেস্ট ক্রিকেটের সুদীর্ঘ ইতিহাসে এমন কিছু দেখা গেল প্রথমবার।

বুধবার কেপটাউন টেস্টের প্রথম দিনটা কেবলই পেসারদের। মোহাম্মদ সিরাজের তাণ্ডবে প্রথম ইনিংসে স্রেফ ৫৫ রানে গুটিয়ে যাওয়া দক্ষিণ আফ্রিকাও বোলিংয়ে পাল্টা জবাব দিয়েছে। ভারতকে প্রথম ইনিংসে ১৫৩ রানে অলআউট করেছে তারা। স্বাগতিকদের তিন পেসার নান্দ্রে বার্গার, এনগিডি ও রাবাদা ভাগাভাগি করে নেন ৯ উইকেট।

পেসবান্ধব উইকেটে ৩৩ ওভার শেষে ভারতের সংগ্রহ ছিল ৪ উইকেটে ১৫৩ রান। অর্থাৎ তাদের লিড ছিল ৯৮ রানের। চমকপ্রদ পরিস্থিতিতে সেই লিড আর বাড়িয়ে নিতে পারেনি সফরকারীরা। টেস্টে কোনো ইনিংসে কোনো রান যোগ না করেই সবচেয়ে বেশি উইকেট হারানোর বিব্রতকর রেকর্ড এটি।

ভারতের হাসি মিলিয়ে যায় মুহূর্তেই। ৩৪তম ওভারের প্রথম ডেলিভারিতে বাড়তি বাউন্সে কাটা পড়েন লোকেশ রাহুল। এনগিডির বলে ক্যাচ লুফে নেন উইকেটরক্ষক কাইল ভেরেইনে। ৩৩ বলে ৮ রানে আউট হন রাহুল। ভেঙে যায় বিরাট কোহলির সঙ্গে তার ৪৩ রানের পঞ্চম উইকেট জুটি। এরপর কেবল দেখা যায় ভারতের ব্যাটারদের ক্রিজে আসা-যাওয়া।

ওই ওভারের তৃতীয় বলে বাড়তি বাউন্সেই কুপোকাত হন রবীন্দ্র জাদেজা। গালিতে অসাধারণ ক্যাচ নেন মার্কো ইয়ানসেন। পঞ্চম বলে ফের এনগিডির আঘাত। জাদেজার মতো রানের খাতা না খুলেই সাজঘরে ফেরেন জাসপ্রিত বুমরাহ।

পরের ওভারের দ্বিতীয় বলে বিপজ্জনক কোহলিকে থামায় দক্ষিণ আফ্রিকা। রাবাদার বলে আউটসাইড এজ হয়ে স্লিপে ক্যাচ দেন কোহলি। বল মাটিতে স্পর্শ করার আগে শেষ মুহূর্তে বামদিকে ঝাঁপিয়ে তা দারুণভাবে লুফে নেন এইডেন মার্করাম। ভারতের পক্ষে সর্বোচ্চ ৪৬ রান করেন কোহলি। ৫৯ বল মোকাবিলায় ৬ চার ও ১ ছক্কা মারেন তিনি।

এক বলের ব্যবধানে রানআউট হয়ে যান মোহাম্মদ সিরাজ। আর একই ওভারের পঞ্চম বলে প্রসিধ কৃষ্ণাকে ফিরিয়ে ভারতের ইনিংস শেষ করে দেন রাবাদা।

সব মিলিয়ে ভারতের ছয় ব্যাটার শূন্য রানে আউট হন। সিরাজ ও কৃষ্ণার আগে ওপেনার যশস্বী জয়সওয়াল ও পাঁচে নামা শ্রেয়াস আইয়ার রানের খাতা খুলতে ব্যর্থ হয়ে মাঠ ছাড়েন। কোনো বল না খেলে কোনো রান না করে অপরাজিত থাকেন মুকেশ কুমার।

কোহলি বাদে ভারতের হয়ে দুই অঙ্কে যান কেবল অধিনায়ক রোহিত শর্মা ও শুবমান গিল। রোহিত ৫০ বলে ৩৯ ও গিল ৫৫ বলে ৩৬ রান করেন। এনগিডি ৩০, রাবাদা ৩৮ ও বার্গার ৪২ রানে তিনটি করে উইকেট দখল করেন।

Comments