শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু বাংলাদেশের

'ডি' গ্রুপে থাকা বাংলাদেশ প্রথম দুটি ম্যাচ খেলবে যুক্তরাষ্ট্রে। তাদের পরের দুটি ম্যাচ হবে ওয়েস্ট ইন্ডিজে।
ছবি: রয়টার্স

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে আইসিসি। গ্রুপ পর্বে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে আসর শুরু করবে বাংলাদেশ। এরপর টাইগাররা মোকাবিলা করবে যথাক্রমে দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপালকে।

শুক্রবার প্রকাশিত হয়েছে আগামী জুনে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে যৌথভাবে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি। 'ডি' গ্রুপে থাকা বাংলাদেশ প্রথম দুটি ম্যাচ খেলবে যুক্তরাষ্ট্রে। তাদের পরের দুটি ম্যাচ হবে ওয়েস্ট ইন্ডিজে।

যুক্তরাষ্ট্রের ডালাসে ৭ জুন নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে লড়বে বাংলাদেশ। এরপর ১০ জুন নিউইয়র্কে তারা মুখোমুখি হবে দক্ষিণ আফ্রিকার। চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা ১৩ জুন ওয়েস্ট ইন্ডিজের সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডাইন্সে নেদারল্যান্ডের বিপক্ষে খেলবে। একই ভেন্যুতে ১৬ জুন গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে নেপালকে মোকাবিলা করবে লাল-সবুজ জার্সিধারীরা।

'এ' গ্রুপে ভারত ও পাকিস্তানের বাকি তিন প্রতিপক্ষ হলো আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র। 'বি' গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান খেলবে। 'সি' গ্রুপে আছে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি।

'এ' গ্রুপের সব খেলা হবে যুক্তরাষ্ট্রে। 'বি' ও 'সি' গ্রুপের সব ম্যাচের ভেন্যু ওয়েস্ট ইন্ডিজ। তবে বাংলাদেশের গ্রুপের ক্ষেত্রে ভিন্নতা রয়েছে। 'ডি' গ্রুপের খেলাগুলো হবে যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ মিলিয়ে। ওয়েস্ট ইন্ডিজের ছয় ও যুক্তরাষ্ট্রের তিন ভেন্যু মিলিয়ে এবারের আসরে হবে মোট ৫৫ ম্যাচ।

আসরের গ্রুপ পর্বের বহুল প্রতীক্ষিত দুটি ম্যাচের দেখা মিলবে পরপর দুই দিনে। বার্বাডোজে ৮ জুন অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ইংল্যান্ড। পরদিন নিউইয়র্কে পরস্পরের বিপক্ষে লড়বে ভারত ও পাকিস্তান।

আগামী ১ থেকে ২৯ জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর। প্রতিযোগিতাটির ইতিহাসে প্রথমবারের মতো ২০টি দল অংশগ্রহণ করবে। প্রতি গ্রুপে পাঁচটি করে দল রেখে তাদেরকে ভাগ করা হয়েছে চারটি গ্রুপে। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল উঠবে সুপার এইট পর্বে।

২৬ জুন গায়ানায় হবে বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল, পরদিন ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে গড়াবে দ্বিতীয়টি। এরপর ২৯ জুন আসরের ফাইনালের ভেন্যু বার্বাডোজ।

Comments