ক্রিকেট

বিফলে বাবর-ফখরের ফিফটি, অ্যালেন-মিল্‌ন জেতালেন নিউজিল্যান্ডকে

হ্যামিল্টনে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ২১ রানে জিতেছে স্বাগতিকরা।
ছবি: এএফপি

ওপেনার ফিন অ্যালেনের ঝড়ো ব্যাটিংয়ে বড় লক্ষ্য পেল পাকিস্তান। বাবর আজম ও ফখর জামান ফিফটি করলেও তাদের প্রচেষ্টা বিফল হলো। পেসার অ্যাডাম মিল্‌নের তোপে শেষমেশ সহজ জয় তুলে নিল নিউজিল্যান্ড। পাঁচ ম্যাচের সিরিজে তারা এগিয়ে গেল ২-০ ব্যবধানে।

হ্যামিল্টনে রোববার দ্বিতীয় টি-টোয়েন্টিতে ২১ রানে জিতেছে স্বাগতিকরা। টস হেরে আগে নেমে ৮ উইকেটে ১৯৪ রান স্কোরবোর্ডে জমা করে তারা। জবাবে ৩ বল বাকি থাকতে সফরকারীরা গুটিয়ে যায় ১৭৩ রানে।

কিউইদের পক্ষে ম্যাচসেরা অ্যালেন খেলেন ৭৪ রানের আক্রমণাত্মক ইনিংস। ৪১ বল মোকাবিলায় তিনি মারেন ৭ চার ও ৫ ছক্কা। মিল্‌ন ৪ ওভারের কোটা পূরণ করে ৪ উইকেট নেন ৩৩ রানের বিনিময়ে। পাকিস্তানের হয়ে বাবর ৪৩ বলে করেন ৬৬ রান। তার ব্যাট থেকে আসে ৭ চার ও ২ ছক্কা। ফখর দুইশ স্ট্রাইক রেটে খেলেন ৫০ রানের ইনিংস। তিনি স্রেফ ২৫ বল খেলে হাঁকান ৩ চার ও ৫ ছক্কা।

পাওয়ার প্লেতে বড় পুঁজির ভিত পেয়ে যায় নিউজিল্যান্ড। ৬ ওভারে তারা তোলে ৬৫ রান। অ্যালেন ও ডেভন কনওয়ের আগ্রাসী উদ্বোধনী জুটিতেই আসে ৫৯ রান। আমের জামালের বলে আউট হওয়ার আগে ১৫ বলে ২০ রান করেন কনওয়ে।

২৪ বলে ফিফটি স্পর্শ করেন অ্যালেন। কেইন উইলিয়ামসনের সঙ্গে তার জুটিতেও রান তরতর করে বাড়তে থাকে। কিন্তু হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে দুর্ভাগ্যজনকভাবে মাঠ ছেড়ে বেরিয়ে যেতে হয় কিউই অধিনায়ককে। তার আগে ২৯ বলে ৫২ রানের জুটিতে তিনি করেন ১৫ বলে ২৬ রান।

উসামা মীরের বলে বোল্ড হয়ে অ্যালেনের তাণ্ডব থামে ১৩তম ওভারে। এরপর ড্যারিল মিচেলকে বেশিদূর এগোতে দেননি আব্বাস আফ্রিদি। মার্ক চ্যাপম্যানকেও দ্রুত সাজঘরে পাঠান তিনি। ১৯তম ওভারে একে একে গ্লেন ফিলিপস, মিল্‌ন ও ইশ সোধিকে বিদায় করেন হারিস রউফ। ৩ উইকেট পেতে তার খরচা ৩৮ রান।

মিচেল স্যান্টনার সাতে নেমে ১৩ বলে গুরুত্বপূর্ণ ২৫ রান করেন। নিউজিল্যান্ডের ইনিংসের শেষ ওভারে তিনি হন রানআউটের শিকার। পাকিস্তানের পাঁচ বোলারের মধ্যে কেবল অধিনায়ক শাহিন শাহ আফ্রিদিই পাননি উইকেট।

বোলিংয়ে নেমে প্রথম ওভারেই সাইম আইয়ুবকে আউট করে নিউজিল্যান্ড। পরের ওভারে মোহাম্মদ রিজওয়ানকে ফিরিয়ে প্রথম শিকার ধরেন মিল্‌ন। দুই ওপেনারকে আগেভাগে খোয়ানোর ধাক্কা সামলে পাকিস্তান এগোতে থাকে বাবর ও ফখরের ব্যাটে। তৃতীয় উইকেট জুটিতে তারা যোগ করেন ৪৯ বলে ৮৭ রান।

শক্ত ভিত পেলেও মিল্‌নের বল স্টাম্পে টেনে ফখরের বিদায়ের পর নামে ধস। ইফতিখার আহমেদ, আজম খান ও আমের জামালের কেউই যেতে পারেননি দুই অঙ্কে। একপ্রান্ত আগলে থাকা বাবরের লড়াই থামে ১৮তম ওভারে।

আটে নামা শাহিনের ১৩ বলে ২২ রানের ইনিংস কেবল পাকিস্তানের হারের ব্যবধানই কমায়। শাহিনের পর আব্বাসকে মাঠছাড়া করে হ্যাটট্রিকের সম্ভাবনাও জাগান মিল্‌ন। তবে শেষ পর্যন্ত ৪ উইকেট নিয়ে সন্তুষ্ট থাকতে হয় তাকে। নিউজিল্যান্ডের হয়ে ২ উইকেট করে নেন টিম সাউদি, বেন সিয়ার্স ও সোধি।

Comments

The Daily Star  | English
Govt to import LNG

Petrobangla cancels LNG spot cargo deliveries

Bangladesh's Petrobangla has cancelled some spot liquefied natural gas imports after one of the country's two import terminals was damaged during a cyclone, leaving it unable to receive shipments, two industry sources said on Tuesday

32m ago