ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্ট থেকে সরে দাঁড়ালেন কোহলি

ব্যক্তিগত কারণে দেখিয়ে নিজেকে সরিয়ে নিলেন তিনি।
ছবি: সংগৃহীত

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর তিন দিন আগে বড় ধাক্কা খেল ভারত। পাঁচ ম্যাচের সিরিজের প্রথম দুটিতে খেলবেন না দলটির তারকা ব্যাটার বিরাট কোহলি। ব্যক্তিগত কারণে দেখিয়ে নিজেকে সরিয়ে নিলেন তিনি।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে ভারত ক্রিকেট বোর্ড (বিসিসিআই) কোহলির নাম প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেছে। এখনও তার বদলি খেলোয়াড়ের নাম ঘোষণা করা হয়নি। তবে নির্বাচকরা শিগগিরই তা জানিয়ে দেবেন।

বিবৃতিতে বলা হয়েছে, 'অধিনায়ক রোহিত শর্মা, টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকদের সঙ্গে কথা বলেছেন বিরাট। তিনি জোর দিয়ে বলেছেন যে দেশের প্রতিনিধিত্ব করাকেই তিনি সর্বোচ্চ অগ্রাধিকার দেন। তবে ব্যক্তিগত কিছু পরিস্থিতিতে এখন সেখানে তার উপস্থিত থাকা ও পরিপূর্ণ মনোযোগ দেওয়া প্রয়োজন।'

সংবাদ বিজ্ঞপ্তিতে যোগ করা হয়েছে, 'এই সময়ে বিরাট কোহলির গোপনীয়তাকে সম্মান করার জন্য গণমাধ্যম ও ভক্তদের অনুরোধ করছে বিসিসিআই। তার ব্যক্তিগত কারণগুলোর প্রকৃতি সম্পর্কে অনুমান করা থেকে আপনারা বিরত থাকুন। ভারতীয় ক্রিকেট দলকে সমর্থন করার দিকে সবার ফোকাস থাকা উচিত। কারণ টেস্ট সিরিজের আসন্ন চ্যালেঞ্জগুলো দলকে মোকাবিলা করতে হবে।'

বিশ্বকাপের পর দক্ষিণ আফ্রিকা সফরে সাদা বলের সিরিজে না খেললেও টেস্ট সিরিজে ছিলেন কোহলি। এরপর আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে প্রথম টি-টোয়েন্টিতে খেলেননি। তবে সিরিজের বাকি দুটি ম্যাচে মাঠে দেখা যায় তাকে।

ইংল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত ২৮ টেস্ট খেলেছেন কোহলি। ৫০ ইনিংসে ৪২.৩৬ গড়ে তিনি করেছেন ১৯৯১ রান। তার নামের পাশে রয়েছে ৫ সেঞ্চুরি ও ৯ হাফসেঞ্চুরি। ইংলিশদের বিপরীতে ছয়বার ডাক মেরেও আউট হয়েছেন কোহলি। সাদা পোশাকের ক্রিকেটে আর কোনো দলের বিপক্ষে এত বেশিবার শূন্য রানে সাজঘরে ফেরেননি তিনি।

৩৫ বছর বয়সী কোহলির অনুপস্থিতিতে প্রথম দুই টেস্টে চার নম্বরে কে খেলবেন সেটাই এখন প্রশ্ন। শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুলকে এক ধাপ করে উপরে উঠিয়ে নিতে পারে ভারত। সেক্ষেত্রে একাদশে সুযোগ পেয়ে মূল উইকেটরক্ষক হিসেবে খেলতে পারেন কেএস ভরত বা ধ্রুব জুরেল।

আগামী ২৫ জানুয়ারি হায়দরাবাদে শুরু হবে ভারত-ইংল্যান্ডের মধ্যকার সিরিজের প্রথম টেস্ট। ২ ফেব্রুয়ারি থেকে মাঠে গড়াতে যাওয়া দ্বিতীয় টেস্টের ভেন্যু বিশাখাপত্তনম।

Comments