আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে উগান্ডার রামজানি

ভারতের সর্বোচ্চ চারজন খেলোয়াড় আছেন। এশিয়ার আর কোনো দলের কেউ যেমন জায়গা পাননি, তেমনি নেই অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার কেউ।
ছবি: এক্স

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে জায়গা করে নিলেন আলপেশ রামজানি। উগান্ডার ২৯ বছর বয়সী এই বাঁহাতি স্পিন বোলিং অলরাউন্ডারের জন্য নিঃসন্দেহে এটি বড় স্বীকৃতি। তিনি আছেন বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার হওয়ার লড়াইয়ের সংক্ষিপ্ত তালিকাতেও।

সোমবার ২০২৩ সালের সেরা টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে বিশ্বের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। সেখানে ভারতের সর্বোচ্চ চারজন খেলোয়াড় আছেন। এশিয়ার আর কোনো দলের কেউ যেমন জায়গা পাননি, তেমনি নেই অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার কেউ। জিম্বাবুয়ের দুজন আছেন এই দলে। উগান্ডার পাশাপাশি ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড ও আয়ারল্যান্ডের একজন করে জায়গা পেয়েছেন।

বর্ষসেরা দলের অধিনায়ক করা হয়েছে ভারতের বিস্ফোরক ব্যাটার সূর্যকুমার যাদবকে (১৮ ম্যাচে ১৫৫.৯৫ স্ট্রাইক রেটে ৭৩৩ রান)। উইকেটরক্ষকের ভূমিকা আছেন ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরান (১৩ ম্যাচে ১৬২.৭১ স্ট্রাইক রেটে ৩৮৪ রান)।

ওপেনিংয়ে রাখা হয়েছে ভারতের যশস্বী জয়সওয়াল (১৫ ম্যাচে ১৫৯.২৫ স্ট্রাইক রেটে ৪৩০ রান) ও ইংল্যান্ডের ফিল্ট সল্টকে (৮ ম্যাচে ১৬৯.০৯ স্ট্রাইক রেটে ৩৯৪ রান)। তিনে পুরান ও চারে সূর্যকুমারের পর পাঁচে থাকছেন নিউজিল্যান্ডের ব্যাটার মার্ক চ্যাপম্যান (২১ ম্যাচে ১৪১.৮৭ স্ট্রাইক রেটে ৫৭৬ রান)।

পরের স্থানটি জিম্বাবুয়ের স্পিন বোলিং অলরাউন্ডার সিকান্দার রাজার (১২ ম্যাচে ১৫০.১৪ স্ট্রাইক রেটে ৫১৫ রান ও ৬.৫৭ ইকোনমিতে ১৭ উইকেট)। সাতে থাকা রামজানি গত বছর টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি উইকেট শিকারের পাশাপাশি ব্যাটিংয়েও অবদান রাখেন (৩০ ম্যাচে ১৩২.৪৪ স্ট্রাইক রেটে ৪৪৯ রান ও ৪.৭৭ ইকোনমিতে ৫৫ উইকেট)।

পেসার হিসেবে সুযোগ পেয়েছেন আয়ারল্যান্ডের মার্ক অ্যাডাইর (১৬ ম্যাচে ৭.৪২ ইকোনমিতে ২৬ উইকেট), জিম্বাবুয়ের রিচার্ড এনগারাভা (১৫ ম্যাচে ৫.৬৩ গড়ে ২৬ উইকেট) ও ভারতের আর্শদিপ সিং (২১ ম্যাচে ৯.২৬ ইকোনমিতে ২৬ উইকেট)। বর্ষসেরা দলে ভারতের আরেক সদস্য হলেন লেগ স্পিনার রবি বিষ্ণোই (১১ ম্যাচে ৭.২০ ইকোনমিতে ১৮ উইকেট)।

আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দল: যশস্বী জয়সওয়াল, ফিল সল্ট, নিকোলাস পুরান, সূর্যকুমার যাদব (অধিনায়ক), মার্ক চ্যাপম্যান, সিকান্দার রাজা, আলপেশ রামজানি, মার্ক অ্যাডাইর, রবি বিষ্ণোই, রিচার্ড এনগারাভা, আর্শদিপ সিং।

Comments