ক্রিকেট

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে আরিফুলের বিরল কীর্তি, সুপার সিক্সে বাংলাদেশ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মঞ্চে যৌথভাবে সর্বোচ্চ তিনটি সেঞ্চুরি করা তৃতীয় ব্যাটার আরিফুল।
ছবি: এক্স

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আগের আসরে দুটি শতক করেছিলেন আরিফুল ইসলাম। এবার যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিন অঙ্কে পৌঁছে সেঞ্চুরির সংখ্যাকে তিনে উন্নীত করলেন ডানহাতি ব্যাটার। এতে প্রতিযোগিতাটির ইতিহাসে বিরল এক কীর্তিতে তিনি নাম লেখালেন। তার অর্জনের ম্যাচে বড় ব্যবধানে জিতে সুপার সিক্সে উঠল বাংলাদেশ।

শুক্রবার যুব আসরের 'এ' গ্রুপে নিজেদের শেষ লড়াইয়ে ১২১ রানে জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। দক্ষিণ আফ্রিকার ব্লুমফন্টেইনে টস হেরে আগে ব্যাট করে ৭ উইকেটে ২৯১ রান করে তারা। জবাবে ১৭ বল বাকি থাকতে ১৭০ রানে গুটিয়ে যায় যুক্তরাষ্ট্র অনূর্ধ্ব-১৯ দল।

তিন ম্যাচে দুই জয়ে বাংলাদেশের অর্জন ৪ পয়েন্ট। তারা আছে গ্রুপের পয়েন্ট তালিকার দ্বিতীয় স্থানে। এক ম্যাচ কম খেলে সমান পয়েন্ট পাওয়া ভারত নেট রান রেটে এগিয়ে রয়েছে শীর্ষে। তিন ম্যাচে ২ পয়েন্ট পেয়েছে আয়ারল্যান্ড। দুই ম্যাচ খেলে যুক্তরাষ্ট্র এখনও পয়েন্টের খাতা খুলতে পারেনি।

লাল-সবুজ জার্সিধারীদের পুঁজির পেছনে সবচেয়ে বড় অবদান আরিফুলের।  চারে নেমে ১০৩ রানের ইনিংস খেলেন তিনি। ঠিক ১০৩ বল মোকাবিলায় মারেন ৯ চার। ৬৫ বলে ফিফটি স্পর্শের পর রানের চাকায় দম দেন তিনি। সেঞ্চুরি পূরণ করে ফেলেন ৯৯ বলে।

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের মঞ্চে যৌথভাবে সর্বোচ্চ তিনটি সেঞ্চুরি করা তৃতীয় ব্যাটার আরিফুল। সবার আগে এই কীর্তি গড়েন ভারতের শিখর ধাওয়ান। এরপর তার অর্জনে ভাগ বসান ইংল্যান্ডের জ্যাক বার্নহ্যাম। তবে আরিফুলের দুই আসর লাগলেও বাকিরা এক আসরেই তিনটি শতক হাঁকান, ধাওয়ান ২০০৪ ও বার্নহ্যাম ২০১৬ সালের বিশ্বকাপে।

ইনিংসের ১৬তম ওভারে ক্রিজে যান আরিফুল। লম্বা সময় থেকে সেঞ্চুরি হাঁকিয়ে তিনি বিদায় নেন ৪৬তম ওভারে। আর্য গার্গের বলে বোল্ড হওয়ার আগে চতুর্থ উইকেটে আহরার আমিনের সঙ্গে ১২২ রানের জুটি গড়েন। মূলত এতেই ভালো সংগ্রহের ভিত পায় বাংলাদেশ। আহরার ৪৯ বলে করেন ৪৪ রান।

ব্যাটিংয়ের পর বল হাতেও ভূমিকা রাখেন আরিফুল। লক্ষ্য তাড়ায় এক পর্যায়ে যুক্তরাষ্ট্রের সংগ্রহ ছিল ১ উইকেটে ৮৬ রান। সেসময় প্রণব চেত্তিপালায়াম ও সিদ্ধার্থ কাপ্পার ৭৫ রানের জুটি ভাঙেন আরিফুল। অফ স্পিনে তিনি কাপ্পাকে বিদায় করেন। এরপর আর বড় কোনো জুটি পায়নি যুক্তরাষ্ট্র। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে গুটিয়ে যায় তারা।

চেত্তিপালায়াম খেলেন ৯০ বলে ৫৭ রানের ইনিংস। বোলিংয়ে বাংলাদেশের হয়ে সবচেয়ে সফল অধিনায়ক মাহফুজুর রহমান রাব্বি। বাঁহাতি স্পিনে তার শিকার ৪ উইকেট। ১০ ওভার হাত ঘুরিয়ে স্রেফ ৩১ রান দেন তিনি।

Comments