অর্থের লোভ সামলে টি-টোয়েন্টির বদলে টেস্টই বেছে নেবেন শামার

ওয়েস্ট ইন্ডিজের প্রতিভার অভাব হয়নি কোনকালেই। কিন্তু দারুণ সব প্রতিভা জাতীয় দলের জন্য, বিশেষ করে টেস্টে ধরে রাখতে পারেনি তারা। একটু নামডাক হলেই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের অর্থের হাতছানি বদলে দিয়েছে তাদের চলার পথ। অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্ব কাঁপানো টেস্ট জয়ের নায়ক শামার জোসেফকে নিয়েও এই শঙ্কা অনেকের।
Shamar Joseph
শামার জোসেফ।

ওয়েস্ট ইন্ডিজের প্রতিভার অভাব হয়নি কোনকালেই। কিন্তু দারুণ সব প্রতিভা জাতীয় দলের জন্য, বিশেষ করে টেস্টে ধরে রাখতে পারেনি তারা। একটু নামডাক হলেই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের অর্থের হাতছানি বদলে দিয়েছে তাদের চলার পথ। অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্ব কাঁপানো টেস্ট জয়ের নায়ক শামার জোসেফকে নিয়েও এই শঙ্কা অনেকের। তবে ডানহাতি তরুণ পেসার স্পষ্ট করে বললেন, যত টাকার হাতছানিই থাকুক তার গুরুত্বের শীর্ষে থাকবে টেস্ট।

রোববার ব্রিসবেনের গ্যাবায় ইতিহাস লেখে ক্যারিবিয়ানরা। ২৬ বছর পর অস্ট্রেলিয়াকে অস্ট্রেলিয়ার মাঠে হারিয়ে দেয় তারা। অবিশ্বাস্য এক স্পেলে ৬৮ রানে ৭ উইকেট নিয়ে নায়ক বনেন মাত্র দ্বিতীয় টেস্ট খেলতে নামা শামার।

বিশ্ব ক্রিকেটে এখন নতুন তারকা তিনি। স্বাভাবিকভাবে তাকে নিয়ে ফ্র্যাঞ্চাইজি লিগে আগ্রহ তৈরি হওয়ার কথা। এই পেসারের ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়ে শঙ্কার কথা জানিয়ে এখনই সতর্ক হতে বলছেন ইয়ান বিশপ।

এমন আলোচনার মধ্যে গণমাধ্যমের সঙ্গে আলাপে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে আশার কথা শোনালেন শামার। জানালেন, তার অগ্রাধিকার থাকবে সাদা পোশাকে,  'আমি ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট খেলতে সব সময় মুখিয়ে থাকব। সরাসরি এটা বলতে কোন দ্বিধা নেই আমার। এমন হবে যে টি-টোয়েন্টির প্রস্তাব আসবে আবার একই সময়ে টেস্ট ক্রিকেটও থাকবে। আমি সব সময় ওয়েস্ট ইন্ডিজের হয়ে টেস্ট ক্রিকেটই বেছে নেব। যত টাকার হাতছানিই আসুক না কেন।'

বড় বড় খেলোয়াড়দের কখনই কেন্দ্রীয় চুক্তিতে রাখতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ক্রিস গেইল, আন্দ্রে রাসেল, কাইরন পোলার্ড, ডোয়াইন ব্র্যাভোরা চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার প্রথা তৈরি করেন। দুনিয়াজুড়ে খেলতে থাকেন ফ্র্যাঞ্চাইজি লিগ। সম্প্রতি কেন্দ্রীয় চুক্তি থেকে সরে যান জেসন হোল্ডার, কাইল মেয়ার্স, নিকোলাস পুরানরা। অস্ট্রেলিয়ায় খর্ব শক্তির এক দল নিয়ে তাই টেস্ট খেলতে যায় ওয়েস্ট ইন্ডিজ। অভিষেকের অপেক্ষায় ছিলেন সাতজন। সেই সাতজনের একজন ছিলেন শামারও। নাটকীয়তায় ভরা সিরিজে আলো ছড়িয়ে তিনিই এখন বড় তারকা।

২৪ পেরুনো ডানহাতি পেসারের ঝলক মাঠে বসে দেখেন ক্যারিবিয়ান কিংবদন্তিরা। ধারাভাষ্যকক্ষে আবেগে চোখ জলে ভরে যায় ব্রায়ান লারার। তাদের সামনে এমন পারফর্ম করতে পারায় অন্যরকম অনুভূতি হচ্ছে শামারেরও,  'ইয়ান বিশপ, কার্ল হুপার, ব্রায়ান লারার সামনে এমন পারফর্ম করতে পারা অসাধারণ অনুভূতি, এটা বলে বোঝানো যাবে না। সবাই যখন এত ভরসা রাখে আত্মবিশ্বাস বেড়ে যায়। আমরা যেখানে অনেক বছর টেস্ট জিতিনি, এরচেয়ে বেশি আর কি হতে পারে।'

শামার জানান, নিজেদের নিংড়ে দিয়ে নতুন দিনের শুরু করছেন তারা। এমন তাড়না নিয়ে খেললে যেকোনো কিছু অর্জন সম্ভব,  'ওয়েস্ট ইন্ডিজকে সবাই ভালোবাসে। বিশ্বের এক নম্বর দলকে হারানো দারুণ। আমাদের জন্য নতুন শুরু। দল যখন এভাবে হৃদয় দিয়ে খেলবে যেকোনো কিছুই সম্ভব।'

Comments

The Daily Star  | English
Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever in 2023

Deposits of Bangladeshi banks, nationals in Swiss banks hit lowest level ever

It declined 68% year-on-year to 17.71 million Swiss francs in 2023

6h ago