এলগারের বিস্ফোরক অভিযোগ, ‘কোহলি আমার দিকে থুতু ছিটিয়েছিল’

প্রথম সাক্ষাতেই এলগার-কোহলির মধ্যে যে তিক্ততা তৈরি হয়েছিল, তা অবশ্য লম্বা সময় টেকেনি।
ছবি: এএফপি

অল্প কিছু দিন আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাওয়া ডিন এলগার করলেন বিস্ফোরক অভিযোগ। দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক জানালেন, বিরাট কোহলি তার দিকে একবার থুতু ছিটিয়েছিলেন। অনাকাঙ্ক্ষিত ঘটনাটি ঘটেছিল ২০১৫ সালে ভারতের মোহালিতে অনুষ্ঠিত টেস্টে।

নয় বছর আগে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ভারত সফর করেছিল দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়াদের ওই স্কোয়াডে ছিলেন প্রাক্তন বাঁহাতি ব্যাটার এলগার। মোহালিতে সিরিজের প্রথম টেস্টেই সময়ের অন্যতম সেরা ক্রিকেটার কোহলির সঙ্গে কথার লড়াইয়ে জড়িয়েছিলেন তিনি। সেসময় তার দিকে থুতু ফেলেছিলেন ভারতের সাবেক দলনেতা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউবে দক্ষিণ আফ্রিকার স্বীকৃত চ্যানেলে 'ব্যান্টার উইথ দ্য বয়েজ' নামক পডকাস্টে ৩৬ বছর বয়সী এলগার বলেছেন, 'যখন আমি ব্যাট করতে যাই, তখন (রবিচন্দ্রন) অশ্বিন আর ওর নাম কী... (রবীন্দ্র) জাদেজার বিরুদ্ধে কঠিন লড়াই করে নিজের মতো খেলছিলাম। সেসময় কোহলি যেন আমার দিকে থুতু ছিটিয়েছিল।'

৮৬ টেস্টে ৫৩৪৭ রানের মালিক এলগার ছেড়ে দেওয়ার পাত্র নন। তিনিও পাল্টা জবাব দিয়েছিলেন। দক্ষিণ আফ্রিকার স্থানীয় ভাষায় একটি গালি দেওয়ার পাশাপাশি কোহলিকে শাসিয়েছিলেন। কোহলি সেই শব্দের অর্থ বুঝতে পেরেছিলেন কিনা প্রশ্ন করলে এলগার জানিয়েছেন, 'হ্যাঁ, সে পেরেছিল। কারণ (দক্ষিণ আফ্রিকার আরেক সাবেক তারকা এবি) ডি ভিলিয়ার্স আরসিবিতে (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু) তার সতীর্থ ছিল।'

প্রথম সাক্ষাতেই এলগার-কোহলির মধ্যে যে তিক্ততা তৈরি হয়েছিল, তা অবশ্য লম্বা সময় টেকেনি। ২০১৭-১৮ মৌসুমে ভারত গিয়েছিল দক্ষিণ আফ্রিকা সফরে। সেবার এলগারকে ডেকে ক্ষমা চেয়ে ঝামেলা মিটমাট করে ফেলেন কোহলি। সিরিজ শেষে একসঙ্গে পানশালাতেও গিয়েছিলেন তারা।

তখন থেকে দুজনের মধ্যে সুসম্পর্ক বিরাজ করছে। গত ৩ জানুয়ারি কেপটাউনে ক্যারিয়ারের শেষ টেস্টের শেষ ইনিংস খেলেন এলগার। তিনি আউট হওয়ার পর দৌড়ে গিয়ে তাকে বুকে জড়িয়ে ধরে অভিবাদন জানান কোহলি।

Comments

The Daily Star  | English

Hefty power bill to weigh on consumers

The government has decided to increase electricity prices by Tk 0.34 and Tk 0.70 a unit from March, which according to experts will have a domino effect on the prices of essentials ahead of Ramadan.

9h ago