ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে রেখে স্যামির ‘মাথাব্যথা’ হয়েছেন শামার

আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াডে ঠাঁই পাওয়ার জন্য বিবেচনায় ঢুকে গেছেন শামার জোসেফ।
ছবি: এএফপি

ব্রিসবেন টেস্টে সাড়া জাগানো পারফরম্যান্স উপহার দেওয়া শামার জোসেফের এখনও ওয়ানডে ও টি-টোয়েন্টি অভিষেক হয়নি। তবে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপের ওয়েস্ট ইন্ডিজ স্কোয়াডে ঠাঁই পাওয়ার জন্য বিবেচনায় ঢুকে গেছেন তিনি। এতে মধুর সমস্যায় পড়েছেন দলটির সাদা বলের দুই সংস্করণের দলের কোচ ড্যারেন স্যামি।

গত রোববার অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে শামারের স্মরণীয় নৈপুণ্যে সমতা টানে ওয়েস্ট ইন্ডিজ। ২৪ বছর বয়সী ডানহাতি পেসার স্বাগতিকদের দ্বিতীয় ইনিংসে ৬৮ রানে নেন ৭ উইকেট। এতে অস্ট্রেলিয়ার মাটিতে দীর্ঘ ২৭ বছর পর টেস্ট জয়ের মধুর স্বাদ মেলে ক্যারিবিয়ানদের। অ্যাডিলেডে অনুষ্ঠিত আগের টেস্টে অভিষেকেই প্রথম ইনিংসে শামার নিয়েছিলেন ৫ উইকেট। তবে চোটের কারণে আপাতত মাঠের বাইরে ছিটকে গেছেন তিনি।

এখন পর্যন্ত ঘরোয়া পর্যায়ে স্রেফ দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন শামার, ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) গত আসরে গায়ানা অ্যামাজন ওয়ারিয়র্সের হয়ে। যদিও পাননি কোনো উইকেট। আর দুটি লিস্ট 'এ' ম্যাচেও তার পরিসংখ্যান আশানুরূপ নয়। ৩৯.৫০ গড় ও ৭.৯০ ইকোনমিতে শিকার করেছেন ২ উইকেট। তবে ব্রিসবেনের বিধ্বংসী বোলিংয়ের পর শামারকে তিন সংস্করণের ক্রিকেটের জন্যই উপযুক্ত মনে হচ্ছে স্যামির।

ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক এবং বর্তমান ওয়ানডে ও টি-টোয়েন্টি কোচ গণমাধ্যমকে বলেছেন, 'সে (শামার) অবশ্যই তিন সংস্করণে খেলার মতো একজন হবে। তাকে আমার স্কোয়াডে হাতের কাছে পেতে একদমই তর সইছে না। তবে হ্যাঁ, সবকিছুরই একটা নির্দিষ্ট প্রক্রিয়া আছে। আমি ও নির্বাচক প্যানেলের চেয়ারম্যান সেটা মেনেই কাজ করি। কিন্তু সে যেটা করেছে, বিশ্বকাপ সামনে রেখে এবং ওয়ানডে দল গঠনের ক্ষেত্রে সে আমার জন্য মাথাব্যথা তৈরি করেছে।'

ব্রিসবেন টেস্টে মুগ্ধতা ছড়ানোর পর শামারকে অস্ট্রেলিয়া সফরের সীমিত ওভারের দুটি দলে অন্তর্ভুক্ত করার বিষয়েও আলোচনা করেছিল ক্যারিবিয়ান টিম ম্যানেজমেন্ট। কিন্তু স্যামিই সেটা চাননি। বরং শামারকে পুনর্বাসন ও পরিবারের সঙ্গে উদযাপনের সুযোগ করে দিতে চেয়েছেন, 'যদি কেউ চোটাক্রান্ত হয়ে থাকে, তাকে বাড়িতে ফিরে বিশ্রাম করতে দিতে হবে। আর এই প্রথম সম্ভবত সে এত লম্বা সময় বাড়ির বাইরে থাকল। তার পরিবারও নতুন। তো আমরা এসব অনুধাবন করেছি।'

অস্ট্রেলিয়ায় চলমান সফরের ওয়ানডে ও টি-টোয়েন্টি স্কোয়াডে আগে থেকেই রাখা হয়নি শামারকে। উইন্ডিজের প্রতিনিধিত্ব করার বদলে এই সময়ে তার খেলার কথা ছিল সংযুক্ত আরব আমিরাতের আইএল টি-টোয়েন্টিতে। কিন্তু চোটের কারণে সেখান থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন তিনি। সেরে উঠে পাকিস্তান সুপার লিগে (পিএসএল) অংশ নেবেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর আগামী জুনে যৌথভাবে অনুষ্ঠিত হবে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে। আসরের দুইবারের চ্যাম্পিয়ন ক্যারিবিয়ানরা খেলবে 'সি' গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড, আফগানিস্তান, উগান্ডা ও পাপুয়া নিউগিনি।

Comments