বাংলাদেশের দুর্জয়ের রেকর্ড ভাঙলেন দক্ষিণ আফ্রিকার ব্র্যান্ড

সেই ২০০০ সালে ভারতের বিপক্ষে বাংলাদেশের ও নিজের অভিষেক টেস্টে ১৩২ রানে ৬ উইকেট নিয়েছিলেন নাঈমুর রহমান দুর্জয়। অধিনায়ক হিসেবে টেস্ট অভিষেকে এতদিন সেরা বোলিং ফিগার ছিলো তা।
Naimur Rahman Durjoy & Neil Brand

সেই ২০০০ সালে ভারতের বিপক্ষে বাংলাদেশের ও নিজের অভিষেক টেস্টে ১৩২ রানে ৬ উইকেট নিয়েছিলেন নাঈমুর রহমান দুর্জয়। অধিনায়ক হিসেবে টেস্ট অভিষেকে এতদিন সেরা বোলিং ফিগার ছিলো তা। এবার ১১৯ রানে ৬ উইকেট নিয়ে তাকে দুইয়ে ঠেলে দিলেন দক্ষিণ আফ্রিকার নেইল ব্র্যান্ড।

মাউন্ট মঙ্গানুই টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে সোমবার এই কীর্তি গড়েছেন তিনি। অবশ্য তার দলের অবস্থা ভীষণই বেহাল। নিউজিল্যান্ডকে ৫১১ রানে অলআউট করতে ব্র্যান্ড ১১৯ রানে পান ৬ উইকেট। এমনিতে তিনি নিয়মিত স্পিনার নন। প্রথম শ্রেণীতেও তার ৫ উইকেট নেই।

ব্র্যান্ড এই সিরিজ ও এই টেস্ট খেলছেন, প্রোটিয়াদের নেতৃত্ব দিচ্ছেন সেই কারণ সবারই জানা। ফ্র্যাঞ্চাইজি আসর এসএ টি-২০'র জন্য নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে এক ঝাঁক আনকোরা খেলোয়াড় পাঠিয়ে সমালোচিত হয় দক্ষিণ আফ্রিকা। ব্র্যান্ডকে করা হয় অধিনায়ক, যার নিজেরই টেস্ট খেলার কোন অভিজ্ঞতা ছিলো না।

১৪৭ বছরের টেস্ট ইতিহাসে দুর্জয় ও ব্র্যান্ড ছাড়া অধিনায়ক হিসেবে অভিষেকে ৬ উইকেট নেই আর কারো। দুর্জয় লোয়ার অর্ডার ব্যাটার হলেও ব্র্যান্ড একদম ওপেনার। টুকটাক বোলিং করার অভিজ্ঞতা থেকে টেস্টে বল হাতে নিয়ে গড়ে ফেললেন ইতিহাস।

৬ অভিষিক্ত নিয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে নেমে খাবি খাচ্ছে দক্ষিণ আফ্রিকা। কেইন উইলিয়ামসনের সেঞ্চুরি ও রাচিন রবীন্দ্রের ২৪০ রানে ভর করে রানের পাহাড়ে যাওয়া স্বাগতিকদের জবাব দিতে পারছে না তারা। দ্বিতীয় দিনে ব্যাট করতে নেমে ৭৪ রানেই ৪ উইকেট পড়ে যায় তাদের। বোলিং হিরো ব্র্যান্ড ব্যাট হাতে করেন ৪ রান।

Comments