হার্দিক নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপেও ভারতের অধিনায়ক রোহিত

বিসিসিআই সচিব জয় শাহ বুধবার রাতে অধিনায়ক হিসেবে রোহিতের নাম ঘোষণা করেন।
Rohit Sharma

আসছে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত হার্দিক পান্ডিয়ার নেতৃত্বে খেলতে পারে বলে জোর গুঞ্জন ছিলো। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের পর এই সংস্করণ লম্বা সময় রোহিতের অনুপস্থিতিও গুঞ্জন চড়া করছিলো। তবে শেষ পর্যন্ত রোহিতের অভিজ্ঞতা বেছে নিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। রোহিতের নেতৃত্বেই তাই আরেকটি বিশ্ব আসরে খেলবে ভারত।

বিসিসিআই সচিব জয় শাহ বুধবার রাতে অধিনায়ক হিসেবে রোহিতের নাম ঘোষণা করেন। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমি থেকে বিদায় নেয় ভারত। অধিনায়ক রোহিত, সিনিয়র আরেক তারকা বিরাট কোহলিকে এরপর এক বছর এই সংস্করণে খেলতে দেখা যায়নি। ধারণা করা হচ্ছিল টি-টোয়েন্টিতে নতুন আদলের দল করতে যাচ্ছে ভারত।

সাবেক অনেক ক্রিকেটারও রোহিত-কোহলিকে টি-টোয়েন্টিতে বাদ দিয়ে সামনে এগুনোর তাগিদ দিচ্ছিলেন। ভারতকেও পরীক্ষা নিরীক্ষায় দেখা যায় এই সময়ে। হার্দিক পান্ডিয়াকেও বেশিরভাগ সময় নেতৃত্বে দেখে গেছে। তিনি না থাকলে নানান সময়ে দল সামলেছেন লোকেশ রাহুল, জাসপ্রিট বুমরাহ, রুতুরাজ গায়কোয়াড় ও সূর্যকুমার যাদব।

রোহিতের নেতৃত্ব থেকে বিদায়ের আভাস তৈরি করেছিল মুম্বাই ইন্ডিয়ান্সও। দলটির হয়ে পাঁচটি শিরোপা জিতলেও আইপিএলের নতুন আসরে হার্দিককে ফিরিয়ে তাকেই দেওয়া হয় অধিনায়কত্ব। তবে আইপিএলে নেতৃত্ব হারালেও জাতীয় দলে হারালেন না রোহিত।

জানুয়ারিতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজে অধিনায়ক হিসেবেই ফেরেন রোহিত। প্রথম দুই ম্যাচে রান না পেলেও শেষ ম্যাচে ৬৯ বলে করে ফেলেন ১২১ রান।

জয় শাহ স্পষ্ট জানিয়ে দেন রোহিতই থাকছেন নেতৃত্বে, 'আফগানিস্তানের বিপক্ষে নেতৃত্ব দেওয়ার মানে হলো সে অবশ্যই টি-টোয়েন্টি বিশ্বকাপেও অধিনায়ক থাকবে। সবাই মিলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপে সহ-অধিনায়ক থাকবে হার্দিক পান্ডিয়া।'

রোহিতের নেতৃত্বে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে টানা জিতে ফাইনালে উঠলেও আসল ম্যাচটা হেরে যায় ভারত। পুরো আসর জুড়ে ব্যাট হাতে দারুণ পারফর্ম করেও হতাশায় পুড়েন তিনি। তার সামনে এখন টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যালেঞ্জ। আগামী জুন মাসে ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

Comments

The Daily Star  | English

No electricity at JU halls, protesters fear police crackdown

Electricity supply was cut off at Jahangirnagar University halls this night spreading fear of a crackdown among students

33m ago