ক্রিকেট

‘মূলত আমি কোচ ওরিয়েন্টেড খেলোয়াড়’

গত বছর মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছিলেন জাকের। সেবার ম্যাচ খেলার সুযোগ হয়নি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার তিনটা ম্যাচ মূলত গত এশিয়ান গেমসে।
Jaker Ali Anik
জাকের আলি অনিক। ছবি: ফিরোজ আহমেদ

জাকের আলি অনিক নিয়ে হুট করেই আলোচনায় গরম করেছেন ভিক্টোরিয়ান্স কোচ মোহাম্মদ সালাউদ্দিন। এই তরুণকে 'দেশের অন্যতম সেরা ফিনিশারের' আখ্যা দিয়ে সম্প্রতি ঘোষিত টি-টোয়েন্টি দলে না রাখা নির্বাচকদের কঠোর সমালোচনা করেন তিনি। কোচের প্রিয় পাত্র হওয়ার কারণ জানিয়ে দ্য ডেইলি স্টারকে কিপার-ব্যাটার বললেন, জাতীয় দলে এবার সুযোগ না পাওয়ায় কোন অনুযোগ বা হতাশা তার নেই।

গত বছর মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি দলে ডাক পেয়েছিলেন জাকের। সেবার ম্যাচ খেলার সুযোগ হয়নি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তার তিনটা ম্যাচ মূলত গত এশিয়ান গেমসে। যেখানে ছিলেন না মূল খেলোয়াড়দের কেউ।

মজার কথা হলো জাকের যেবার টি-টোয়েন্টি দলে ডাক পান সেবার তিনি জোর দাবি জানিয়েছিলেন টেস্ট দলে আসার। প্রথম শ্রেণীর মৌসুমে সর্বাধিক রান করেও সাদা পোশাকে আর ডাক পড়েনি। এবার তিনি আলোচনায় এসেছেন বিপিএলে 'ইম্পেক্ট' পারফরম্যান্স দিয়ে।

বিপিএলে এবার ৯ ম্যাচে ৭ ইনিংস ব্যাটিং পেয়ে ১৩৪ স্ট্রাইকরেট আর ৬৭ গড়ে ১৩৪ রান করেন জাকের। খেলেছেন দলের চাহিদা অনুযায়ী একেক পজিশনে, একেক পরিস্থিতিতে।

দ্য ডেইলি স্টারকে তিনি বলেন, কোচের চাহিদা অনুযায়ী খেলার কারণে পছন্দের পাত্র হতে পেরেছেন,  'মূলত আমি কোচ ওরিয়েন্টেড খেলোয়াড়। ধরেন যদি আমরা ৫ উইকেট হারাই আর কোচ আমাকে বলেন আক্রমণ করার জন্য আমি প্রথম বল থেকেই মারব। ব্যাট করতে যাওয়ার আগে আমি সব সময় কোচের সঙ্গে কথা বলি। এমনকি সর্বশেষ ম্যাচে (খুলনার বিপক্ষে) মনে হচ্ছিল আমি উপরে যেতে পারি। যখন সেটা জানানো হলো আমাকে কোচ জিজ্ঞেস করলেন গিয় কি করব। আমি বললাম, "আমাকে ডিপ(লম্বা সময়)  খেলতে হবে"। কোচ বললেন, "ঠিক"। কোচরা আমাকে পছন্দ করেন কারণ আমি খেলাটা বুঝি ও চাহিদা অনুযায়ী খেলি।'

জাতীয় দলে ডাক না পাওয়ার হতাশা ভেতরে থাকলেও তা মুখে আনতে চান না। বরং নিজের কাজটা করে থাকতে চান অপেক্ষায়,  'সত্যি বলতে আমি এসব নিয়ে ভাবি না, আল্লাহর উপর বিশ্বাস করি। এবং বিশ্বাস করি যখন সময় আসবে ঠিক জায়গায় থাকব। আমার মূল ফোকাস এখন বিপিএলে কাজেই হতাশ হওয়ার জায়গা নেই। আমি কুমিল্লার হয়ে অবদান রাখতে চাই, শিরোপা জেতাতে সাহায্য করতে চাই। আসন্ন ঢাকা প্রিমিয়ার লিগের জন্যও প্রস্তুতি নিচ্ছি।'

মাজহার উদ্দিনের নেওয়া জাকের আলি অনিকের পুরো সাক্ষাতকার পড়ুন এই লিঙ্কে

Comments