টেস্ট র‍্যাঙ্কিংয়ে ১৪ ধাপ এগুলেন জয়সওয়াল

রাজকোট টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে রেকর্ডময় ডাবল সেঞ্চুরি করেই সুখবর পেলেন যশভি জয়সওয়াল। ভারতের তরুণ বাঁহাতি ওপেনার টেস্ট র‍্যাঙ্কিংয়ে ১৪ ধাপ এগিয়েছেন।
Yashasvi Jaiswal

রাজকোট টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে রেকর্ডময় ডাবল সেঞ্চুরি করেই সুখবর পেলেন যশভি জয়সওয়াল। ভারতের তরুণ বাঁহাতি ওপেনার টেস্ট র‍্যাঙ্কিংয়ে ১৪ ধাপ এগিয়েছেন। ব্যাটে-বলে নৈপুণ্য দেখিয়ে ওই টেস্টে সেরা হওয়া রবীন্দ্র জাদেজা অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে নিজের শীর্ষ স্থান আরও মজবুত করেছেন।

বুধবার প্রকাশিত আইসিসির সাপ্তাহিক র‍্যাঙ্কিং হালনাগাদে দেখা যায় ২৯ নম্বর থেকে ১৪ ধাপ এগিয়ে জয়সওয়াল এখন ১৫ নম্বরে। রাজকোটে ২৩৬ বলে ২১৪ রান করার পথে ১২ ছক্কা মারেন জয়সওয়াল। টেস্টে ইনিংসে যা ব্যক্তিগত যৌথ সর্বোচ্চ ছক্কার রেকর্ড।

রাজকোটে প্রথম ইনিংসে সেঞ্চুরির পর বোলিংয়ে পাঁচ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন জাদেজা। তাতে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে ৫৩ রেটিং পয়েন্ট বেড়েছে তার। অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে জাদেজার রেটিং পয়েন্ট এখন ৪৬৯। এটি তার ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট।  দুইয়ে থাকা রবীচন্দ্রন অশ্বিন ৩৩০ ও তিনে ৩২০ রেটিং পয়েন্ট নিয়ে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। এছাড়া ব্যাটিংয়ে ৪১ থেকে এগিয়ে ৩৪ ও বোলিংয়ে নয় থেকে উঠেছেন ছয়ে।

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সেঞ্চুরি করা রোহিত শর্মারও। ভারত অধিনায়ক এগিয়েছেন এক ধাপ, তিনি এখন ১২ নম্বরে। শুভমান গিল তিন ধাপ এগিয়ে আছেন ৩৫ নম্বরে। রাজকোটে সেঞ্চুরি পাওয়া বেন ডাকেট ১২ ধাপ এগিয়ে এখন ১৩ নম্বরে।

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের আগের মতই শীর্ষে আছেন নিউজিল্যান্ডের কেইন উইলিয়ামসন। বাংলাদেশের লিটন দাস আছেন ১৮ নম্বরে।

রাজকোটে টেস্টে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করা অশ্বিন বোলারদের র‍্যাঙ্কিংয়ে এক ধাপ এগিয়ে এখন দুইয়ে। তার উপরে যথারীতি সতীর্থ জাসপ্রিট বুমরাহ।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago