বাংলাদেশ-শ্রীলঙ্কা টি-টোয়েন্টি সিরিজের সূচি

ঘরে-বাইরে মিলিয়ে শেষ পাঁচটি দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে অপরাজিত বাংলাদেশ।
ছবি: শেখ নাসির

তিন সংস্করণের পূর্ণাঙ্গ সিরিজ খেলতে বাংলাদেশ সফরে এসেছে শ্রীলঙ্কা। টি-টোয়েন্টি দিয়ে শুরু হবে দুই দলের লড়াই।

আগামীকাল সোমবার মাঠে গড়াবে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি। পরের দুটি ম্যাচ হবে যথাক্রমে ৬ ও ৯ মার্চ। সবগুলো খেলার ভেন্যু সিলেট আন্তর্জাতিক স্টেডিয়াম।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে দল দুটি মুখোমুখি হয়েছে ১৩ বার। শ্রীলঙ্কার নয় জয়ের বিপরীতে বাংলাদেশের জয় চারটিতে। দেশের মাটিতে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে লঙ্কানদের বিপক্ষে অবশ্য পরিসংখ্যান সুবিধার নয় টাইগারদের। পাঁচটি ম্যাচ খেলে তারা জিতেছে স্রেফ একটিতে। সেই জয়টি এসেছিল আট বছর আগে। ২০১৬ সালে মিরপুরে অনুষ্ঠিত ওই ম্যাচে ২৩ রানে জিতেছিল বাংলাদেশ।

গত মাসে বাংলাদেশের তিন সংস্করণের অধিনায়কত্ব পান নাজমুল হোসেন শান্ত। শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে নতুন পথচলা শুরু করতে যাচ্ছেন তিনি। অন্যদিকে, ডিমেরিট পয়েন্টের কারণে নিষেধাজ্ঞা পাওয়ায় প্রথম দুটি ম্যাচে খেলতে পারবেন না লঙ্কানদের নিয়মিত দলনেতা ভানিন্দু হাসারাঙ্গা। তার পরিবর্তে সেগুলোতে নেতৃত্ব দেবেন চারিথ আসালাঙ্কা।

টি-টোয়েন্টি সিরিজের সূচি:

তারিখ ম্যাচ সময় ভেন্যু
৪ মার্চ প্রথম টি-টোয়েন্টি সন্ধ্যা ৬টা সিলেট
৬ মার্চ দ্বিতীয় টি-টোয়েন্টি সন্ধ্যা ৬টা সিলেট
৯ মার্চ তৃতীয় টি-টোয়েন্টি বিকাল ৩টা সিলেট

গত কয়েক বছর ধরে বাংলাদেশ ও শ্রীলঙ্কার ম্যাচ ঘিরে থাকে বাড়তি উত্তেজনা। এই প্রতিদ্বন্দ্বিতার সূত্রপাত হয়েছিল ২০১৮ সালে শ্রীলঙ্কায় হওয়া টি-টোয়েন্টি সংস্করণের নিদাহাস ট্রফি থেকে। এরপর গত বছর ভারতে অনুষ্ঠিত সবশেষ ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের তৎকালীন অধিনায়ক সাকিব আল হাসানের আবেদনের প্রেক্ষিতে অ্যাঞ্জেলো ম্যাথিউস টাইমড আউট হওয়ায় উঠেছিল আলোচনা-সমালোচনার ঝড়।

টি-টোয়েন্টি সংস্করণে সাধারণত ভুগলেও সাফল্যের বিচারে গত বছরটি ছিল বাংলাদেশের সেরা। ১৪ ম্যাচ খেলে নয়টিতেই জিতেছিল তারা। লাল-সবুজ জার্সিধারীরা হেরেছিল তিনটি। একটি ম্যাচে ফল হয়নি।

ঘরে-বাইরে মিলিয়ে শেষ পাঁচটি দ্বিপাক্ষিক টি-টোয়েন্টি সিরিজে অপরাজিত বাংলাদেশ। সংযুক্ত আরব আমিরাত, ইংল্যান্ড, আয়ারল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর তারা ড্র করে নিউজিল্যান্ডের সঙ্গে।

Comments