যে পরিসংখ্যানে টি-টোয়েন্টিতে বাংলাদেশের সেরা পাঁচে জাকেরের ইনিংস

কোনো ম্যাচে একজন ব্যাটার ৫০ বা এর চেয়ে বেশি রান করেছেন— এই বিবেচনায় টি-টোয়েন্টিতে এটি যৌথভাবে বাংলাদেশের পঞ্চম সেরা ইনিংস।
ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশের 'মূল' টি-টোয়েন্টি দলের হয়ে প্রথমবার খেলতে নেমেই আলোড়ন তৈরি করেছেন জাকের আলী। তার আক্রমণাত্মক ব্যাটিংয়েই এক পর্যায়ে ভীষণ কঠিন সমীকরণ মিলিয়ে জয়ের আশা দেখছিল স্বাগতিকরা। শেষটা মেলাতে না পারলেও রেকর্ডগড়া ইনিংসটি একটি পরিসংখ্যানে বাংলাদেশের টি-টোয়েন্টি ইতিহাসের সেরা পাঁচে জায়গা করে নিয়েছে।

গতকাল সোমবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে হাড্ডাহাড্ডি লড়াইয়ে শ্রীলঙ্কার কাছে ৩ রানে হেরেছে বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বীরত্ব দেখিয়ে জাকের করেন ৬৮ রান। শেষ ওভারে আউট হওয়ার আগে মাত্র ৩৪ বল মোকাবিলায় এই দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। টি-টোয়েন্টিতে বাংলাদেশের পক্ষে এক ইনিংসে সর্বোচ্চ ৬ ছক্কার কীর্তি গড়ে তিনি রোমাঞ্চ নিয়ে আসেন ম্যাচে। তবে শেষ ৬ বলে ১২ রানের সমীকরণ আর মেলাতে পারেনি টাইগাররা।

ঠিক ২০০ স্ট্রাইক রেট ছিল জাকেরের বিস্ফোরক ইনিংসের। কোনো ম্যাচে একজন ব্যাটার ৫০ বা এর চেয়ে বেশি রান করেছেন— এই বিবেচনায় টি-টোয়েন্টিতে এটি যৌথভাবে বাংলাদেশের পঞ্চম সেরা ইনিংস। ২০১৯ সালে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে আফিফ হোসেনও ২০০ স্ট্রাইক রেটে করেছিলেন ২৬ বলে ৫২ রান।

সর্বোচ্চ স্ট্রাইক রেটের এই তালিকার শীর্ষে আছেন মোহাম্মদ আশরাফুল। ২০০৭ সালে জোহানেসবার্গে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের ম্যাচে তিনি করেছিলেন ৬১ রান। তার ২৭ বলের ইনিংসের স্ট্রাইক রেট ছিল ২২৫.৯২।

সেরা পাঁচের বাকি তিনটি স্থানের দুটিই লিটন দাসের দখলে। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অ্যাডিলেডে ভারতের বিপক্ষে ২২২.২২ স্ট্রাইক রেটে ২৭ বলে ৬০ রানের ইনিংস খেলেছিলেন তিনি। আর গত বছর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে তার ৪১ বলে ৮৩ রানের ইনিংসের স্ট্রাইক রেট ছিল ২০২.৪৩। লিটনের দুই ইনিংসের মাঝে অবস্থান করছেন মুশফিকুর রহিম। কলম্বোতে ২০১৮ সালে নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে তার ব্যাট থেকে এসেছিল অপরাজিত ৭২ রান। তার ৩৫ বলের ইনিংসের স্ট্রাইক রেট ছিল ২০৫.৭১।

বাংলাদেশ হারলেও আলো কেড়ে নেওয়া জাকেরের দেশের মাটিতে এটি ছিল প্রথম ম্যাচ। আগে তিনটি টি-টোয়েন্টি খেললেও তার 'আসল' অভিষেকও এদিন হয়েছে বলা চলে। কারণ গত অক্টোবরে চীনে অনুষ্ঠিত এশিয়ান গেমস দিয়ে আন্তর্জাতিক মঞ্চে পা রাখলেও সেখানে বাংলাদেশের দ্বিতীয় সারির দল অংশ নিয়েছিল।

Comments