এর আগে শেষবার ছক্কা মারার কথা ভুলেই গিয়েছিলেন শান্ত

প্রতিযোগিতামূলক ম্যাচে শান্ত শেষবার ছক্কা হাঁকান গত বছর অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের প্রথম ম্যাচে।
ছবি: ফিরোজ আহমেদ

৩৮ বলে ৫৩ রানের অপরাজিত ইনিংসে ছক্কা দুটি। ছক্কার এই সংখ্যা নিয়ে আলাদাভাবে আলোচনা উঠল কেবল নাজমুল হোসেন শান্তর সাম্প্রতিক পারফরম্যান্সের কারণে। ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেট মিলিয়ে অনেক দিন পর ছক্কা হাঁকালেন বাংলাদেশের অধিনায়ক। সেটা মনে করিয়ে দেওয়া হলে তার সরল স্বীকারোক্তি, এর আগে শেষবার কবে ছক্কা মেরেছিলেন, সেটা ভুলেই গিয়েছিলেন।

প্রতিযোগিতামূলক ম্যাচে শান্ত শেষবার ছক্কা হাঁকান গত বছর অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপের প্রথম ম্যাচে। এরপর তিনি ১১ ওয়ানডে, ৫ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ও ২ টেস্ট খেলেছেন। সঙ্গে ছিল বিপিএলের ১২ ইনিংস। কিন্তু বল সীমানার বাইরে আছড়ে ফেলা হচ্ছিল না বাঁহাতি এই টপ অর্ডার ব্যাটারের।

অবশেষে গতকাল বুধবার সিলেটে শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে খোলে গেরো। বাংলাদেশের ইনিংসের ১৭তম ওভারে দাসুন শানাকার বলে মিড উইকেট দিয়ে ছক্কা মারেন শান্ত। পরে শানাকাকে ডিপ ব্যাকওয়ার্ড স্কয়ার লেগ দিয়ে আরেকটি ছক্কায় শেষ করে দেন ম্যাচ। সেই সঙ্গে পূরণ করেন ফিফটি। শান্তর ম্যাচসেরা পারফরম্যান্সে ১১ বল হাতে রেখে ৮ উইকেটের জয়ে সিরিজে সমতা টেনেছে বাংলাদেশ।

ম্যাচের পর সংবাদ সম্মেলনে ছক্কার খরা কাটানো নিয়ে বাংলাদেশের দলনেতা বলেন, 'আপনাদের মাধ্যমেই জেনেছি। নিজেও জানতাম না। অনেক সময় আসলে কখন ব্যাট করছি, কত স্ট্রাইক রেটে ব্যাট করছি তা জরুরি। বিপিএলে আমি সংগ্রাম করেছি। স্ট্রাইক রেট ভালো ছিল না।'

সবশেষ বিপিএলে ভীষণ মলিন ছিল শান্তর ব্যাট। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও ভুগছিলেন। এক বছর ও ১০ ইনিংস পর পাওয়া ফিফটি নিয়ে তিনি বলেন, '১১ ম্যাচ পরে করলাম। পঞ্চাশ করাটা গুরুত্বপূর্ণ না। আমার কাছে মনে হয়, দলের জন্য যে রানটা করেছি তা কতটা কার্যকর। সেটা করতে পারায় খুবই ভালো লাগছে। ভালো লেগেছে যে খেলাটা শেষ করতে পেরেছি। চেষ্টা করব সামনে এটা ধরে রাখার।'

Comments