হ্যাজলউড-স্টার্কের তোপে অস্ট্রেলিয়ার দিন

নিউজিল্যান্ডকে প্রথম ইনিংসে মাত্র ১৬৮ রানে গুটিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া

বর্তমান অধিনায়ক টিম সাউদি ও সাবেক অধিনায়ক কেন উইলিয়ামসনের জন্য মাইলফলকের টেস্ট। দুইজনই নেমেছেন শততম টেস্ট খেলতে। কিন্তু তাদের মাইলফলকের দিনটা নিজেদের করে নিয়েছে অস্ট্রেলিয়া। দুই পেসার জশ হ্যাজলউড ও মিচেল স্টার্কের তোপে প্রথম ইনিংসে কোনোমতে দেড়শ পার করে তারা।

ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষে ৩৮ রানে পিছিয়ে আছে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডকে মাত্র ১৬২ রানে গুটিয়ে দিয়েছেন তারা। এরপর ৪ উইকেটে ১২৪ রান তুলে দিন শেষ করেছে দলটি।

এদিন টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। অধিনায়কের সিদ্ধান্তকে সঠিক প্রমাণ করতে জ্বলে ওঠেন হ্যাজলউড ও স্টার্ক। তবে শুরুটা একেবারে খারাপ ছিল না কিউইদের। টম ল্যাথাম ও উইল ইয়ংয়ের ওপেনিং জুটিতে আসে ৪৭ রান। যা ইনিংসের দ্বিতীয় সর্বোচ্চ। অষ্টম উইকেটে ইনিংসের সর্বোচ্চ ৫৫ রানের জুটি গড়েন ম্যাট হেনরি ও অধিনায়ক সাউদি।

এছাড়া বাকি সময়টা একক দাপট দেখিয়েছে অজিরা। ৩১ রানের খরচায় একাই ৫টি উইকেট তুলে নেন হ্যাজলউড। ৯ রানের বিনিময়ে ৩টি উইকেট নেন মিচেল স্টার্ক। তাতে অস্ট্রেলিয়ান পেসারদের মধ্যে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি বনে যান তিনি। এছাড়া বাকি দুটি উইকেট ভাগাভাগি করে নিয়েছেন ক্যামেরুন গ্রিন ও অধিনায়ক কামিন্স।

ব্যাট হাতে নিউজিল্যান্ডের হয়ে ফিফটি তুলতে পারেন নি কেউ। ৬৯ বলে দলের হয়ে সর্বোচ্চ ৩৮ রানের ইনিংস খেলেন ল্যাথাম। এছাড়া হেনরি ২৯ ও সাউদি ২৬ রান করেন।

এরপর নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে হেনরির তোপে ১২৪ রান তুলতে চার উইকেট হারায় নিউজিল্যান্ড। যদিও অজি শিবিরে প্রথম ধাক্কাটা দেন বেন সিয়ার্স। তুলে নেন স্টিভ স্মিথকে। এরপর উসমান খাওয়াজা, ক্যামেরুন গ্রিন ও ট্রাভিস হেডকে শিকার করেন হেনরি।

তবে এক প্রান্ত আগলে রেখেছেন মার্নাস লাবুশেন। ৮০ বলে ৮টি চারের সাহায্যে করেছেন অপরাজিত ৪৫ রান। তার সঙ্গে ১ রান নিয়ে উইকেটে আছেন নাইটওয়াচম্যান হিসেবে নামা নাথান লায়ন। কিউইদের হয়ে ৩৯ রানের খরচায় ৩টি উইকেট পান হেনরি।

Comments

The Daily Star  | English
NBR suspends Abdul Monem Group's import and export

NBR suspends Abdul Monem Group's import, export

It also instructs banks to freeze the Group's bank accounts

3h ago