ক্রিকেট

অনুশীলনে অন্য ভূমিকায় হৃদয়, তানজিদের একাদশে ফেরার লড়াই

দ্বিতীয় ওয়ানডের আগের দিন চট্টগ্রামে ঐচ্ছিক অনুশীলন রেখেছিলো বাংলাদেশ দল। প্রথমে দুপুর দুইটায় অনুশীলন শুরুর কথা থাকলেও আবহাওয়ার পূর্বাভাসে সেটা এগিয়ে আনা হয় এক ঘণ্টা। আগের দিন ম্যাচ খেলা সৌম্য সরকার, হৃদয় আর তাইজুল ইসলামের সঙ্গে মাঠে আসেন এনামুল হক বিজয়, রিশাদ হোসেন ও তানজিদ হাসান তামিম। পরের তিনজনের সামনে একাদশে জায়গা পাওয়ার লড়াই।
Towhid Hridoy
ছবি: ফিরোজ আহমেদ

শ্রীলঙ্কার বিপক্ষে শেষ দুটি ম্যাচেই তাওহিদ হৃদয়ের স্টাম্প উড়ে যাওয়ার দৃশ্য দেখা গেছে। তৃতীয় টি-টোয়েন্টিতে সিলেটে নুয়ান তুশারার পর চট্টগ্রামে প্রথম ওয়ানডেতে তার হন্তারক প্রমোদ মাধুশান। ব্যাটিং নিয়ে কিছুটা চিন্তা তাই কাজ করারই কথা ডানহাতি তরুণের। তবে বৃহস্পতিবার ঐচ্ছিক অনুশীলনে  হৃদয়কে পাওয়া গেল অন্য ভূমিকায়।

দ্বিতীয় ওয়ানডের আগের দিন চট্টগ্রামে ঐচ্ছিক অনুশীলন রেখেছিলো বাংলাদেশ দল। প্রথমে দুপুর দুইটায় অনুশীলন শুরুর কথা থাকলেও আবহাওয়ার পূর্বাভাসে সেটা এগিয়ে আনা হয় এক ঘণ্টা।

Soumya, Bijoy, Rishad, Tanzid
ছবি: ফিরোজ আহমেদ

আগের দিন ম্যাচ খেলা সৌম্য সরকার, হৃদয় আর তাইজুল ইসলামের সঙ্গে মাঠে আসেন এনামুল হক বিজয়, রিশাদ হোসেন ও তানজিদ হাসান তামিম। পরের তিনজনের সামনে একাদশে জায়গা পাওয়ার লড়াই।

সৌম্য, বিজয় আর তানজিদ নেটে ব্যাট করলেও হৃদয় ব্যাট করতে নামেননি। ফিজিও বায়েজিদুল ইসলামকে নিয়ে শুরুতে রানিং করতে দেখা যায় তাকে। পেশির টানের কারণেই হয়ত ফিটনেস নিয়ে কাজ করছিলেন তিনি।

Towhid Hridoy
বোলিং মেশিন ব্যবহার করে তানজিদের সাহায্যে হৃদয়। ছবি: ফিরোজ আহমেদ

তানজিদ তখন বোলিং মেশিনে নেটে ব্যাট করছিলেন হৃদয় এগিয়ে গিয়ে নেন ভিন্ন ভূমিকা। বোলিং মেশিন পরিচালনা করে তানজিদের চাহিদা পূরণের কাজে সম্পৃক্ত হন তিনি। মজারচ্ছলে হলেও এই কাজ যে বেশ উপভোগ করছিলেন।

Towhid Hridoy

বোলিং মেশিনে খেলার পাশাপাশি রিশাদ হোসেন, তাইজুল ইসলামদের স্পিন ও স্থানীয় নেট বোলারদের পেস খেলতে দেখা গেছে তানজিদকে। আগের রাতে রান না পাওয়া সৌম্যেও সময় কাটান নেটে।

ছবি: ফিরোজ আহমেদ

বাকি খেলোয়াড়রা কেউ না এলেও প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহের নেতৃত্ব কোচিং স্টাফের সবাই ছিলেন। অনুশীলনে আসা সবার সঙ্গেই আলাদা কথা বলেছেন বাংলাদেশের কোচ। তার আগে ব্যাটিং কোচ ডেভিড হেম্পকে নিয়ে উইকেট নেড়েচেড়ে দেখেন হাথুরুসিংহে। এ সময় কিউরেটর জাহিদ রেজা বাবুর সঙ্গে আলাপ করতে দেখা গেছে তাকে।

Tanzid Hasan Tamim
বৃষ্টিতে থামাতে হয় অনুশীলন। ছবি: ফিরোজ আহমেদ

অনুশীলনের ব্যপ্তি হতে পারত আরও বড়, আচমকা বৃষ্টির ঝাপটা এসে থামিয়ে দেয় সব। প্রথম ওয়ানডের আগের দিনের মতন এদিনও পেসাররা ছিলেন পুরোপুরি বিশ্রামে।

শুক্রবার দুপুর আড়াইটায় শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কার দ্বিতীয় ওয়ানডে। সিরিজে এগিয়ে থাকা স্বাগতিকদের কাছে এখন এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জেতার সমীকরণ।

Comments