ওয়ানডের বোলিং র‍্যাঙ্কিংয়ে সাকিবকে টপকে বাংলাদেশের শীর্ষে এখন শরিফুল

শরিফুলের মতোই ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিং অর্জন করেছে বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।
Shoriful Islam
ছবি: ফিরোজ আহমেদ

বিশ্রামে পাওয়া সাকিব আল হাসান খেলেননি শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের সবশেষ ওয়ানডে সিরিজে। তার অনুপস্থিতি একদমই অনুভব করতে দেননি পেসাররা। ২-১ ব্যবধানে সিরিজ জেতায় গুরুত্বপূর্ণ অবদান রাখেন বাঁহাতি গতি তারকা শরিফুল ইসলাম। দারুণ পারফরম্যান্সের সুবাদে সাকিবকে টপকে তিনি এখন ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের বোলারদের মধ্যে শীর্ষে রয়েছেন।

বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে শরিফুলের উজ্জ্বল নৈপুণ্যের প্রতিফলন পড়েছে সেখানে। ১১ ধাপ এগিয়ে তিনি অবস্থান করছেন ২৪ নম্বরে। সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে তিনি শিকার করেন ৫ উইকেট। এটি তার ক্যারিয়ারসেরা অবস্থান। আগের সেরা অবস্থান ছিল ২৫তম। বাঁহাতি অলরাউন্ডার সাকিবের অবনমন হয়েছে সাত ধাপ। তিনি নেমে গেছেন ৩১ নম্বরে।

শরিফুলের মতোই ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিং অর্জন করেছে বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে ১০ ধাপ উন্নতি হয়েছে বাঁহাতি ব্যাটারের। তিনি আছেন ৩৯ নম্বরে। তার আগের সেরা অবস্থান ছিল ৪২তম। প্রথম ওয়ানডেতে ক্যারিয়ারসেরা অপরাজিত ১২২ রানের ইনিংস খেলেন শান্ত। সব মিলিয়ে তিনি ১৬৩ রান করে সিরিজসেরার পুরস্কার জেতেন।

ব্যাটিংয়ে ছয় ধাপ এগিয়ে ২৬ নম্বরে উঠেছেন অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম। তিনি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে শীর্ষে রয়েছেন। প্রথম ওয়ানডেতে অপরাজিত ৭৩ রানের ইনিংস খেলার পাশাপাশি শেষ ম্যাচে তিনি করেন হার না মানা ৩৭ রান। ১২ ধাপ এগিয়ে যৌথভাবে ৭৬ নম্বরে আছেন তরুণ ব্যাটার তাওহিদ হৃদয়। তিনি অর্জন করেছেন ক্যারিয়ারসেরা ৪৭৬ রেটিং পয়েন্ট। দ্বিতীয় ওয়ানডেতে তার ব্যাট থেকে আসে অপরাজিত ৯৬ রান।

বোলিংয়ে বিশাল লাফ দিয়েছেন ডানহাতি পেসার তাসকিন আহমেদ। তিনি ২৭ ধাপ এগিয়ে উঠেছেন ৪২ নম্বরে। লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে তার শিকার ছিল ৮ উইকেট। আরেক বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান শেষ ওয়ানডেতে ২ উইকেট নেওয়ায় ৫ ধাপ এগিয়ে দখল করেছেন ৪৪তম স্থান।

ওয়ানডের বোলিং র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ। এই সংস্করণের ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের এক নম্বর স্থান রয়েছে পাকিস্তানের ব্যাটার বাবর আজমের দখলেই।

Comments