সিলেটে সবুজ উইকেট, প্রস্তুত হচ্ছেন পেসাররা

ম্যাচের এখনো একদিন বাকি। আগের দিন ঘাস আরও কাটা হতে পারে। তবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের বাইশ গজ বুধবার দেখা গেল সবুজের গালিচা।
sylhet international cricket stadium
ছবি: শেখ নাসির/স্টার

ম্যাচের এখনো একদিন বাকি। আগের দিন ঘাস আরও কাটা হতে পারে। তবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের বাইশ গজ বুধবার দেখা গেল সবুজের গালিচা। স্কোয়াডে চার পেসার রাখা বাংলাদেশ দলের প্রস্তুতিতেও পেসারদের ভূমিকা দেখা গেল প্রবল।

উপমহাদেশের বাইরের দলগুলোর সঙ্গে ঘরের মাঠে নামলে সহজ ফরমুলায় হাঁটে বাংলাদেশ। স্পিনারদের অনেক সহায়তা রাখা হয় উইকেটে। তবে উপমহাদেশের দল হলে সেই পথে যাওয়া হয় কঠিন। শ্রীলঙ্কা দলে যেমন বেশ ভালো স্পিনাররা আছেন। তাদের বিপক্ষে স্পিনিং উইকেটে খেলার ঝুঁকি আছে।

শুক্রবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রথম টেস্ট। তাতে পেসারদের বড় একটা ভূমিকা থাকতে পারে।

বুধবার দুপুরে সিলেটে দুই নম্বর গ্রাউন্ডে অনুশীলন করে বাংলাদেশ দল। সকালে একই মাঠে নিজেদের প্রস্তুতি সারে শ্রীলঙ্কা।

এবার অভিজ্ঞ পেসারদের অনুপস্থিতিতে অভিষেকের অপেক্ষায় থাকা দুই তরুণ পেসারকে স্কোয়াডে নিয়েছে স্বাগতিক দল। টেস্ট খেলার অভিজ্ঞতা থাকা শরিফুল ইসলাম, খালেদ আহমেদের সঙ্গে আছেন মুশফিক হাসান ও প্রথমবার দলে আসা গতি তারকা নাহিদ রানা।

টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজ খেলা শরিফুল ইসলাম এদিন ছিলেন পুরোপুরি বিশ্রামে। বাকি তিন পেসার চালিয়েছেন অনুশীলন। শুরুতে খালেদ ও নাহিদকে টানা বল করতে দেখা যায়। দীর্ঘদেহী নাহিদ গতি দিয়ে বারবার পরাস্ত করেছেন ব্যাটারদের। মাঝেমধ্যে লাইনলেন্থ ধরে রাখতে সমস্যায় পড়তে হয় তাকে। খালেদ চেষ্টা করেছেন গতি বৈচিত্র্যের। এই দুজনের লম্বা স্পেল শেষে নিজেকে ঝালিয়ে নিয়েছেন মুশফিক।

একাদশে শরিফুলের সঙ্গে খালেদ বা নাহিদের কেউ একজনের খেলার সম্ভাবনা বেশি। উইকেটে ঘাস থাকলেও স্পিনারদের কিছু রসদ ঠিকই থাকবে। তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ তাই গুরুত্বপূর্ণ ভূমিকাই রাখবেন। প্রশ্ন হচ্ছে বাংলাদেশ চার বোলার নাকি পাঁচ বোলার খেলাবে। পাঁচ বোলার খেলালে আরেকজন পেসারের সংযুক্তি আসতে পারে।

বুধবার অনুশীলনে আলাদা নজর ছিল লিটন দাসের উপর। সম্প্রতি ওয়ানডে দল থেকে বাদ পড়া ডানহাতি ব্যাটার এদিন চার নেট ঘুরে প্রায় আড়াই ঘন্টা ব্যাট করেছেন। বাংলাদেশ দলের সব ব্যাটারই চালিয়েছেন কঠোর অনুশীলন। ব্যাটিং অনুশীলন শেষে তিনি কিপিং অনুশীলনও করেন।

শেষ বিকেলে মাহমুদুল হাসান জয়কে নিয়ে আলাদা কাজ করতে দেখা যায় প্রধান কোচ চণ্ডিকা হাথুরুসিংহেকে। শুরুতে জয়ের ওপেনিং সঙ্গী জাকির হাসানকে দেখা যায় মাঝের নেটে। এই দুজনের পর প্রস্তুত হয়েছেন সাদমান ইসলাম। সাবেক অধিনায়ক মুমিনুল হক আলাদাভাবে কাজ করেছেন সুইপ নিয়ে।

বৃহস্পতিবার সকালে অনুশীলনে করবে বাংলাদেশ দল। মুশফিকুর রহিম ছিটকে যাওয়ায় স্কোয়াডে নেওয়া হয়েছে তাওহিদ হৃদয়কে। তিনি বৃহস্পতিবারই যোগ দেবেন। মুশফিক না থাকায় মিডল অর্ডারে খেলতে পারেন শাহাদাত হোসেন দিপু।

Comments