তৃতীয় দিনের প্রথম সেশন

দ্রুত ৩ উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

সোমবার চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের লাঞ্চ বিরতি পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১১৫ রান। মুমিনুল হক ২ ও সাকিব আল হাসান ৬ রান নিয়ে ব্যাট করছেন।
Zakir Hasan
ছব: ফিরোজ আহমেদ

সকালের শুরুটা ছিলো জুতসই। নাইটওয়াচম্যান তাইজুল ইসলামকে নিয়ে জুটি বানিয়ে ফেলেছিলেন জাকির হাসান। তবে লাঞ্চ বিরতির আগেই বাংলাদেশের ইনিংসে লেগেছে একের পর এক ধাক্কা। দ্রুত তিন উইকেট হারিয়ে তৈরি হয়েছে চাপ।

সোমবার চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনের লাঞ্চ বিরতি পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ১১৫ রান। মুমিনুল হক ২ ও সাকিব আল হাসান ৬ রান নিয়ে ব্যাট করছেন। সকালের সেশনে আউট হয়ে গেছেন জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত আর তাইজুল ইসলাম। এরমধ্যে শান্তর ফেরেন অনেকটা উইকেট ছুঁড়ে দিয়ে।

আগের দিনের ১ উইকেটে ৫৫ রান নিয়ে নেমে নাইটওয়াচম্যান তাইজুলকে নিয়ে অনায়াসে এগুতে থাকেন জাকির। উইকেটে আহামরি কোন বিষ না থাকায় সতর্ক পথে আসতে থাকে রান।

নাইটওয়াচম্যান হিসেবে সিলেট টেস্টে প্রতিরোধ দেখানো তাইজুলকে এবারও পাওয়া যায় একই ভূমিকায়। লাহিরু কুমারার বলে জাকির দুবার স্লিপে ক্যাচের মতন দিলেও বেঁচে যান। মনে হচ্ছিল থিতু অবস্থার দিকে এগুচ্ছে বাংলাদেশ।

ক্যারিয়ারের চতুর্থ টেস্ট ফিফটি পেরুনো জাকিরকে নতুন স্পেলে এসে কাবু করেন বিশ্ব ফার্নেন্দো। লাহিরুর মত অ্যাঙ্গেল তৈরি করে বল করে সফলতা পান তিনি। তার ভেতরে ঢোকা বল সামলাতে না পেরে স্টাম্প উড়ে যায় ৫৪ করা জাকিরের।

চারে নেমে ভরসা যোগান দেওয়ার কথা ছিলো অধিনায়ক শান্তর। কিন্তু তিনি আবার ব্যর্থ। সবচেয়ে দৃষ্টিকটু হচ্ছে উইকেট ছুঁড়ে দেন আরও একবার। প্রভাত জয়াসুরিয়ার বলে আলগা শটে ক্যাচ দেন শর্ট মিড অনে দাঁড়ানো ফিল্ডারের হাতে। ১১ বলে ১ রান করে ফেরেন বাঁহাতি ব্যাটার।

পরের ওভারে তাইজুলের প্রতিরোধও ভেতরে ঢোকা আরেক বলে ভাঙেন ফার্নেন্দো। ১ উইকেতে ৯৬ থেকে ১০৫ রানে ৪ উইকেট হারিয়ে অস্বস্তিতে পড়ে বাংলাদেশ।

Comments