‘হাসারাঙ্গা আমাদেরকে আগেই চিঠি দিয়েছিল’

ভানিন্দু হাসারাঙ্গাকে নিয়ে তৈরি হওয়া বিতর্কের কোন যুক্তি দেখছে না শ্রীলঙ্কা। বিশ্বকাপে নিষেধাজ্ঞা এড়াতে তাকে অবসর থেকে এনে টেস্ট সিরিজের দলে রাখার তথ্য ভুল বলে জানিয়েছে দলটি।
Wanindu Hasaranga

ভানিন্দু হাসারাঙ্গাকে নিয়ে তৈরি হওয়া বিতর্কের কোন যুক্তি দেখছে না শ্রীলঙ্কা। বিশ্বকাপে নিষেধাজ্ঞা এড়াতে তাকে অবসর থেকে এনে টেস্ট সিরিজের দলে রাখার তথ্য ভুল বলে জানিয়েছে দলটি। বরং টেস্টে ফেরানোর জন্য শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডকে বেশ আগেই চিঠি দিয়েছিলেন এই লেগ স্পিনার।

বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে আম্পায়ারের সিদ্ধান্ত না মেনে বাজে আচরণ করে শাস্তির মুখে পড়েন হাসারঙ্গা। তিনটি ডিমেরিট পয়েন্টের সঙ্গে ৫০ শতাংশ ম্যাচ ফি জরিমানা করা হয় তাকে।

এই শাস্তি পাওয়ার আগেই তাকে বাংলাদেশের বিপক্ষে দুই টেস্টের সিরিজে দলে নেয় শ্রীলঙ্কা। গত এক বছর ধরে প্রথম শ্রেণীর ম্যাচ না খেলা হাসারাঙ্গা টেস্ট দলে থাকা ছিলো বড় চমক। গুঞ্জন তৈরি হয়, হাসারাঙ্গা শাস্তি পেতে পারেন ধরে নিয়েই তাকে টেস্টে রাখা হয়েছিলো। টেস্টে না থাকলে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে শাস্তির মুখে পড়তেন তিনি। কারণ  বিশ্বকাপের আগে আর তাদের আন্তর্জাতিক কোন ম্যাচের সূচি নেই।

২৪ মাসের মধ্যে তিনটা ডিমেরিট পয়েন্ট আসায় শাস্তি হিসেবে চারটি ওয়ানডে বা টি-টোয়েন্টি অথবা দুইটি টেস্টে নিষেধাজ্ঞা পান হাসারাঙ্গা। এরমধ্যে যে খেলা আগে আসবে সেখানেই শাস্তি কার্যকর হবে। টেস্টে রাখায় সাজা এখানেও কেটে যাচ্ছে।

বৃহস্পতিবার এই ব্যাপারে সংবাদ সম্মেলনে শ্রীলঙ্কা অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভার কাছে তোলা হয় এই প্রসঙ্গ। ধনঞ্জয়া জানান তার নিয়ন্ত্রণে নেই বিষয়টি, তখন সেখানে উপস্থিত দলটির ম্যানেজার মাহিন্দা হালানগোদা দেন উত্তর, জানান ওয়ানডে সিরিজের আগেই টেস্টে ফেরার ইচ্ছা প্রকাশ করেন হাসারাঙ্গা,   'আসলে তথ্যটা ভুল। হাসারাঙ্গা আমাদেরকে আগেই চিঠি দিয়েছিল যে সে তার মন বদল  করেছে, সে টেস্ট খেলতে চায়। চিঠিটা ক্রিকেট বোর্ডের কাছে আছে। নির্বাচকরা পরে চিন্তা করেছে তাকে টেস্ট সিরিজে দলে নিবে। এটা ওই ঘটনার (সাসপেনশন) সঙ্গে কোনভাবেই সম্পৃক্ত নয়।'

Comments