পাকিস্তান দলে ফিরলেন আমির-ইমাদ, নতুন মুখ উসমান-ইরফান

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টির জন্য মঙ্গলবার ১৭ জনের স্কোয়াড ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাতে বড় চমক একাধিক। 
Aamir, Imad And Usman

২০২০ সালে বাদ পড়ার পর টিম ম্যানেজমেন্টের উপর অভিযোগ এনেছিলেন মোহাম্মদ আমির। আন্তর্জাতিক ক্রিকেট থেকেও নিজেকে সরিয়ে নিয়েছেন বাঁহাতি পেসার। তবে বদলে গেছে বাস্তবতা, পিএসএলে ভালো করার পর বিশ্বকাপ খেলার লক্ষ্য জানানো আমির ৪ বছর পর অনুমিতভাবেই ফিরলেন পাকিস্তান দলে। তার সঙ্গে ২০২৩ সালের পর  ফিরেছেন বাঁহাতি স্পিন অলরাউন্ডার ইমাদ ওয়াসিম। ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা দুই ব্যাটার ইরফান খান ও সংযুক্ত আরব আমিরাতে নিষিদ্ধ উসমান খান।

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচটি টি-টোয়েন্টির জন্য মঙ্গলবার ১৭ জনের স্কোয়াড ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাতে বড় চমক একাধিক। 

২০২০ সালে ইংল্যান্ড সফরে সর্বশেষ পাকিস্তানের হয়ে টি-টোয়েন্টি খেলেন ৩১ পেরুনো আমির। বাদ পড়ার তিনি অভিযোগ করেছিলেন টিম ম্যানেজমেন্ট তার উপর মানসিক নিপীড়ন চালিয়েছে। বাবর আজমের সঙ্গেও তার দূরত্বের খবর বের হয়। আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে নেওয়ার ঘোষণাও দিয়েছিলেন আমির। নতুন বাস্তবতায় তিনি ফের পাকিস্তানের জার্সি গায়ে চাপাতে চলেছেন। তার দলে ফেরার আভাস পেয়ে ইতোমধ্যে সমালোচনা করেছেন সাবেক ক্রিকেটার ও প্রাক্তন পিসিবি প্রধান রমিজ রাজা। ফিক্সিং কেলেঙ্কারিতে ২০১০ সালে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হওয়া আমিরকে আবার ফেরানো উচিত মনে করেননি তিনি।

বাঁহাতি স্পিনার ইমাদও নিজেকে দূরে সরিয়ে রেখেছিলেন। তার সঙ্গে বাবরের বিরোধের গুঞ্জন নানা সময়ে হয় চড়া। এসব কিছুর আপাতত সমাধান করে পিএসএলে আলো ছড়িয়ে তিনিও নতুন শুরুর অপেক্ষায়। 

এদিকে দলে প্রথমবার আসা ২৮ পেরুনো টপ অর্ডার ব্যাটার উসমানের গল্পটা আরেকটু ভিন্ন। পাকিস্তানে সুযোগ সীমিত দেখে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে সংযুক্ত আরব আমিরাতে চলে গিয়েছিলেন করাচিতে জন্ম নেওয়া ডানহাতি ব্যাটার। সেদেশে টানা তিন বছর থাকার শর্ত পূরণ করে ছিলেন আমিরাতের হয়ে নামার পথে। দেশটির বোর্ডের চুক্তিতে এসে আমিরাতের খেলোয়াড় হিসেবে বিভিন্ন লিগ খেলেন। এমনকি সর্বশেষ পিএসএলেও আমিরাতের খেলোয়াড় হিসেবেই খেলেছেন তিনি।

পিএসএল বদলে দিয়েছে তার বাস্তবতাও। ২ সেঞ্চুরিতে ৭ ম্যাচ খেলেই উসমান হয়ে যান দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। এরপর পাকিস্তানের হয়ে খেলার আগ্রহ জানাতে তাকে দলে নিয়ে নিল পিসবি। তবে আমিরাতের চুক্তিতে থাকা অবস্থায় পাকিস্তানের হয়ে খেলার ইচ্ছা প্রকাশ করার আমিরাত ক্রিকেট বোর্ড তাকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ করেছে। 

পিএসএলে ৯ ম্যাচে ১৪০.১৬ স্ট্রাইকরেটে ১৭১ রান করে দলে এসেছেন ২১ পেরুনো ব্যাটার ইরফান। করাচি কিংসের হয়ে তিনি টুর্নামেন্টের সেরা ফিল্ডারও হয়েছিলেন। ইমাদ-আমিরদের ফেরার মাঝে নেই হারিস রউফ, মোহাম্মদ নাওয়াজরা। হারিস আছেন চোটে, নাওয়াজ ভুগছেন পারফরম্যান্স ঘাটতিতে। 

আগামী ১৮ এপ্রিল রাওয়ালপিন্ডিতে শুরু হবে পাকিস্তান ও নিউজিল্যান্ডের পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

পাকিস্তান দল: বাবর আজম (অধিনায়ক), আবরার আহমেদ, আজম খান, ফখর জামান, ইফতেখার আহমেদ, ইমাদ ওয়াসিম, আব্বাস আফ্রিদি, মোহাম্মদ রিজওয়ান, মোহাম্মদ আমির, ইরফান খান, নাসিম শাহ, সাইম আইয়ুব, শাদাব খান, শাহিন আফ্রিদি, উসামা মির, উসমান খান, জামান খান।

Comments