এলপিএলে দল পেলেন তাসকিন, হৃদয়সহ বাকিরা অবিক্রিত

জুলাইয়ের প্রথম দিন থেকে শুরু হবে ২০২৪ সালের এলপিএল। টুর্নামেন্টটিতে খেলতে পারলে সেটি হবে তাসকিনের খেলা দ্বিতীয় ফ্র্যাঞ্চাইজি লিগ।
Taskin Ahmed

লঙ্কান প্রিমিয়ার লিগের নিলামের আসর মঙ্গলবার বসেছে কলম্বোর একটি হোটেলে। প্রথম বাংলাদেশি হিসেবে লিটন দাসের নাম উঠে আসে সেখানে, এরপর মুশফিকুর রহিমের নাম। দুজনকে কোনও দলই কেনার আগ্রহ দেখায়নি। তাদের পরে তাসকিনের নাম যখন এলো, তখনও প্রথম কয়েক মুহূর্তে কোনও দল সাড়া দেয়নি। শেষমেশ থিসারা পেরেরা ও চামিকা করুনারত্নের বসা টেবিল থেকে উঠে আসে প্যাডল। তবে আর কোনও দল বাংলাদেশি এই পেসারকে কিনতে চায়নি বলে ভিত্তিমূল্যেই বিক্রিত হয়েছেন তিনি। ৫০ হাজার ইউএস ডলারে কলম্বোর ডাগআউটে আগামী এলপিএলে দেখা যাবে তাসকিনকে। বাংলাদেশি টাকায় তার মূল্য প্রায় ৫৮ লাখ টাকার বেশি। সবচেয়ে অবাক করা বিষয় গত আসরে ভালো করলেও তাওহিদ হৃদয়কে দলে নিতে আগ্রহ দেখায়নি কেউ।

জুলাইয়ের প্রথম দিন থেকে শুরু হবে ২০২৪ সালের এলপিএল। টুর্নামেন্টটিতে খেলতে পারলে সেটি হবে তাসকিনের খেলা দ্বিতীয় ফ্র্যাঞ্চাইজি লিগ। এর আগে জিম্বাবুয়ের টি-টেন টুর্নামেন্টে খেলেছিলেন তিনি গতবছর। মুশফিককে সেখানে পেয়েছিলেন তিনি সতীর্থ হিসেবে। অবশ্য মোস্তাফিজুর রহমানের সাথে তার দেখা হবে এবারের এলপিএলের আঙ্গিনায়। সরাসরি চুক্তিতে ডাম্বুলা থান্ডার্স দলে ভিড়িয়েছে কাটার মাস্টারকে।

গত আসরে জাফনা কিংসে হয়ে ভালো পারফরম্যান্স করেছিলেন তৌহিদ হৃদয়। কিন্তু তাকে রিটেইন করেনি এবার জাফনা। এরপর এই ডানহাতি ব্যাটার অবিক্রিত থেকেছেন নিলামেও। ৪০ হাজার ইউএস ডলার ভিত্তিমূল্যের হৃদয়কে কেনার ইচ্ছা প্রকাশ করেনি এলপিএলের পাঁচটি দল। একই ভিত্তিমূল্যে নিলামে হৃদয়ের পর নাম আসে নাজমুল হাসান শান্তর। চতুর্থ বাংলাদেশি হিসেবে অবিক্রিত থেকেছেন তিনি। ২০২৪ এলপিএলের নিলামে লিটনের ভিত্তিমূল্য ছিল ৩০ হাজার ইউএস ডলার। মুশফিক দিয়েছিলেন সর্বোচ্চ ভিত্তিমুল্য ৫০ হাজার ইউএস ডলার।

সর্বোচ্চ ভিত্তিমূল্যে বিক্রিত হওয়া তাসকিনের ব্যাপারে শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকার পারভেজ মাহরুফ বলেন, 'তাসকিন যে ফর্মে আছে আন্তর্জাতিক ক্রিকেটে, আমি একটু অবাক নই যে সে এই মূল্যে বিক্রিত হয়েছে। একটি ভালো ক্রয় কলম্বো স্ট্রাইকার্সের জন্য। আমার মনে হয় তারা তাদের হোম ওয়ার্ক ভালো করেছে, তাদের একজন অভিজ্ঞ বিদেশি পেস বোলারের প্রয়োজন ছিল।'

তাসকিন কলম্বোর ফ্র্যাঞ্চাইজিটিতে সতীর্থ হিসেবে পাবেন বিদেশি বড় কয়েক নামকে। শাদাব খান ও গ্লেন ফিলিপসের সাথে আছেন রহমানউল্লাহ গুরবাজ। দেশিদের মধ্যে কলম্বোর জার্সিতে থাকবেন মাথিশা পাথিরানা। তাকে ১ লাখ ২০ হাজার ডলারে কিনেছে দলটি।  এছাড়া আছেন থিসারা পেরেরা ও চামিথ করুনারত্নের সঙ্গে দুনিথ ওয়েলালাগের মতো অলরাউন্ডার। পরিচিত নামের মধ্যে সাদিরা সামারাবিক্রমাও আছেন কলম্বো স্ট্রাইকার্সে।

বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে নিলামে উঠলেও দল পাননি রিশাদ হোসেন, শরিফুল ইসলাম, তামিম ইকবাল। শরিফুলের ভিত্তিমূল্য ছিল ৩০ হাজার ডলার, তামিমের ৪০ হাজার ডলার। তাদের ব্যাপারে আগ্রহ দেখায়নি কেউ। 

Comments

The Daily Star  | English
Matiur Rahman, president of the National Board of Revenue's (NBR) Customs, Excise and VAT Appellate Tribunal

Matiur Rahman removed from NBR post after controversy

The government issued a circular today directing his immediate transfer

1h ago