দক্ষিণ আফ্রিকার স্কোয়াডে জায়গা হয়নি নরকিয়া-ইয়ানসেনের

১৬ জনের স্কোয়াডে নাম আসেনি আনরিখ নরকিয়া ও মার্কো ইয়ানসেনের

সবশেষ টেস্ট সিরিজে প্রথম সারির দল খেলেনি দক্ষিণ আফ্রিকার। সাদা পোশাকে পরবর্তী সিরিজের জন্য এবার শক্তিশালী স্কোয়াড ঘোষণা করেছে দেশটির ক্রিকেট বোর্ড। তবে ১৬ জনের স্কোয়াডে নাম আসেনি আনরিখ নরকিয়া ও মার্কো ইয়ানসেনের। প্রথমবারের মতো টেস্টে ডাক পেয়েছেন ম্যাথিউ ব্রিটজকে।

আগামী মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার দুই টেস্টের সিরিজ শুরু হবে। ত্রিনিদাদে প্রথম টেস্ট মাঠে গড়াবে ৭ আগস্ট। সপ্তাহখানেক পরে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টের জন্য দুই দল লড়াইয়ে নামবে গায়ানায়।

বোর্ডের সঙ্গে কেন্দ্রীয় চুক্তি না করায় সিরিজটিতে নির্বাচনের জন্য বিবেচনায় রাখা হয়নি নরকিয়াকে। আরেক পরিচিত মুখ ইয়ানসেনকে বিশ্রাম দেওয়া হয়েছে বলে জানিয়েছেন লাল বলের প্রধান কোচ শুকরি কনরাড। প্রোটিয়াদের টেস্ট দলের দীর্ঘদিনের নিয়মিত মুখ ডিন এলগার অবসর নিয়েছেন চলতি বছরের জানুয়ারিতে। ক্যারিবিয়ানে আয়োজিত সিরিজের জন্য টেম্বা বাভুমার দলে ওপেনার হিসেবে আনা হয়েছে ডানহাতি ব্রিটজকেকে। সবশেষ গত বছরের মার্চে টেস্ট খেলা উইকেটকিপার ব্যাটার রায়ান রিকেলটন আবার ফিরেছেন দলে।

গত ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডে যাদের পাঠিয়েছিল দক্ষিণ আফ্রিকা, সেই স্কোয়াডের তিনজন সদস্য আসন্ন সিরিজে তাদের জায়গা ধরে রেখেছেন। ব্যাটিংয়ে ডেভিড বেডিংহামকে রেখেছে প্রোটিয়ারা। সুযোগ পেয়েছেন ৩৫ বছর বয়সী পেসার ড্যান প্যাটারসন ও ৩৪ বছর বয়সী স্পিনার ড্যান পিডট।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে সপ্তম স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা । যদিও চলমান চক্রে তারা খেলেনি চারটির বেশি টেস্ট। এর মধ্যে তিনটি টেস্ট হেরেছে দলটি। এক জয়ে ১২ পয়েন্ট অর্জন করা প্রোটিয়াদের ২০২৩-২৫ টেস্ট চ্যাম্পিয়নশিপে বাকি রয়েছে আটটি টেস্ট।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ শেষে অক্টোবরে বাংলাদেশে আসবে দক্ষিণ আফ্রিকা। টাইগারদের বিপক্ষে দুটি টেস্টের পর ঘরের মাঠে আরও দুটি সিরিজ খেলবেন বাভুমারা। দুটি করে টেস্টের সিরিজে প্রোটিয়ারা আতিথেয়তা দিবে শ্রীলঙ্কা ও পাকিস্তানকে।

দক্ষিণ আফ্রিকার টেস্ট স্কোয়াড

টেম্বা বাভুমা, ডেভিড বেডিংহাম, ম্যাথিউ ব্রিটজকে, নান্দ্রে বার্গার, জেরাল্ড কোয়েটজে, টনি ডে জর্জি, কেশব মহারাজ, এইডেন মার্করাম, উইয়ান মুল্ডার, লুঙ্গি এনগিডি, ড্যান প্যাটারসন, ড্যান পিডট, কাগিসো রাবাদা, ট্রিস্টান স্টাবস, রায়ান রিকেলটন, কাইল ভেরেইনা

Comments

The Daily Star  | English

Quota protests: Tensions run high on DU campus

The students of different halls, including female halls, brought out fresh protests last night claiming that the agitators demanding reform of quota system in government jobs have been insulted

17m ago