টি-টোয়েন্টিতে ভারতের অধিনায়কত্ব পেলেন সূর্যকুমার!

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ভারত দলের সহ-অধিনায়ক ছিলেন হার্দিক পান্ডিয়া

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ভারত দলের সহ-অধিনায়ক ছিলেন হার্দিক পান্ডিয়া। তবে রোহিত শর্মার অবসরের পর অধিনায়কের দায়িত্ব পাচ্ছেন না তিনি। চলতি মাসের শেষ সপ্তাহে তিনটি টি-টোয়েন্টি খেলতে শ্রীলঙ্কা সফর করবে ভারতীয় দল। ভারতকে সেই সিরিজে নেতৃত্ব দিবেন সূর্যকুমার যাদব।

গত কয়েক বছর রোহিতের সহকারী ছিলেন হার্দিক। বিশ্বকাপজয়ী অধিনায়কের অনুপস্থিতিতে এই ডানহাতি অলরাউন্ডার দায়িত্ব সামলেছেন বহুবার। সবমিলিয়ে ১৬টি টি-টোয়েন্টি ম্যাচে তিনি নেতৃত্ব দিয়েছেন ভারতকে। এছাড়া আইপিএলে তিন মৌসুম অধিনায়কত্ব করার অভিজ্ঞতাও রয়েছে তার।

তবে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, ফিটনেস নিয়ে দুশ্চিন্তা ও ওয়ার্কলোড ম্যানেজমেন্ট বিবেচনায় অধিনায়কত্ব পাওয়ায় পিছিয়ে পড়েছেন হার্দিক। সাম্প্রতিককালে চোট ও প্রয়োজনীয় বিশ্রাম তাকে ভারতের জার্সিতে নিয়মিত হতে দেয়নি। ২০২২ সাল থেকে যে ৭৯টি টি-টোয়েন্টি খেলেছে ভারতীয় দল, এর মধ্যে ৩৩টি ম্যাচ খেলতে পারেননি এই অলরাউন্ডার।

এক্ষেত্রে দলের প্রধান পছন্দের একজন এবং নিয়মিত মুখ সূর্যকুমার- তার কাঁধেই অধিনায়কত্বের দায়িত্ব তুলে দিয়েছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা (বিসিসিআই)। ভারতের জার্সিতে অধিনায়কের ভূমিকায় সূর্যকুমার যদিও নতুন নন। গত বছরের নভেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে জেতা সিরিজে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। এরপর দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও দুই ম্যাচের সিরিজে অধিনায়কের দায়িত্ব পালন করেছেন।

সবমিলিয়ে ৭টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অধিনায়কত্ব করেছেন এই ডানহাতি ব্যাটার। ঘরোয়া ক্রিকেটে মুম্বাইকে নেতৃত্ব দেওয়ার যথেষ্ট অভিজ্ঞতাও তার রয়েছে। গণমাধ্যমে খবর এলেও সূর্যকুমারের দায়িত্ব পাওয়ার ব্যাপারে এখনো বোর্ডের তরফ থেকে ঘোষণা আসেনি।

নতুন কোচ গৌতম গম্ভীরের অধীনে ভারতের প্রথম সিরিজ হবে শ্রীলঙ্কায়। লঙ্কানদের সঙ্গে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে খেলবে ভারতীয় দল। ২৭ জুলাই থেকে শুরু হবে টি-টোয়েন্টি সংস্করণের সিরিজ। এই সিরিজের স্কোয়াড বাছাইয়ের জন্য অজিত আগারকারের নেতৃত্বাধীন নির্বাচক প্যানেল আজ (বুধবার) আলোচনায় বসবে।

লঙ্কানদের বিপক্ষে হতে যাওয়া সিরিজটি ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলের দ্বিতীয়। বিশ্বকাপের পরপর জিম্বাবুয়ের সঙ্গে সিরিজে প্রথম সারির দল পাঠায়নি ভারত। যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ানে আয়োজিত বিশ্বকাপ জেতা দলের মাত্র তিন সদস্য ছিলেন সেই সফরে। সেটিও শুধু শেষ তিন ম্যাচের জন্য। শুবমান গিলের নেতৃত্বে মূল তারকাদের ছাড়া গড়া ভারতীয় দল তবু জিতেছে ৪-১ ব্যবধানে।  

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago