অ্যান্ডারসন-ব্রড জুটি ছাড়া ইংল্যান্ডের একাদশ ঘোষণা, কত বছর পর?

সাদা পোশাকে ইংল্যান্ড দলে অ্যান্ডারসন ও ব্রডের কেউ থাকেননি- নিজেদের মাঠে এমন দৃশ্য ইংলিশ সমর্থকেরা গত দশকে দেখেননি একবারও।

জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড- ইংল্যান্ডের টেস্ট দলে বছরের পর বছর নিয়মিত মুখ হয়ে ছিলেন এই দুই কিংবদন্তি। আগামীকাল থেকে শুরু হচ্ছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংলিশদের দ্বিতীয় টেস্ট। যে ম্যাচের মাধ্যমে অ্যান্ডারসন-ব্রড জুটি পরবর্তী অধ্যায়ের সূচনাও হতে যাচ্ছে। ঘরের মাঠে দশ বছরের বেশি সময় পর ইংল্যান্ডের টেস্ট একাদশে থাকবেন না এই জুটির কেউই।

সাদা পোশাকে ইংল্যান্ড দলে অ্যান্ডারসন ও ব্রডের কেউ থাকেননি- নিজেদের মাঠে এমন দৃশ্য ইংলিশ সমর্থকেরা গত দশকে দেখেননি একবারও। সবশেষ ২০১২ সালে ঘরের মাঠে এ দুজনকে ছাড়াই লাল বলের ক্রিকেটে খেলতে নেমেছিল ইংল্যান্ড। আর সেই ম্যাচের আগে সর্বশেষ একাদশে অ্যান্ডারসন ও ব্রডের নাম থাকেনি যে টেস্টে, সেটি ছিল ২০০৭ সালে।

তবে ঘরের বাইরের মাঠে এ দুজনকে ছাড়া একাদশ সাজানোর ঘটনা বেশিদিন আগের নয়। চলতি বছর ভারতের বিপক্ষে এক টেস্টেই এমনটা হয়েছিল। টেস্টে ৭০৪ উইকেটের মালিক অ্যান্ডারসনকে একাদশে রাখা হয়নি। আর লাল বলে ৬০৪ উইকেট নিয়ে ব্রড অবসর নিয়েছিলেন গত বছরের অ্যাশেজের পর।

ব্রডের অবসর নেওয়ার আগেও যদিও দুজনের একাদশে না থাকার ঘটনা ২০২২ সালেই রয়েছে। পাকিস্তানের মাটিতে একটি টেস্টে মাঠে নামার সুযোগ হয়নি তাদের। আর একই বছর ক্যারিবিয়ান সফরে এ দুজনকে স্কোয়াডের বাইরেই রাখার সিদ্ধান্ত নিয়েছিল টিম ম্যানেজমেন্ট। সে কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনটি টেস্ট ইংল্যান্ড খেলেছিল অ্যান্ডারসন ও ব্রডকে ছাড়াই।

চলমান ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের প্রথম টেস্ট খেলে অবসরে গিয়েছেন অ্যান্ডারসন। দ্বিতীয় টেস্টে ২০০৩ সালে অভিষিক্ত অ্যান্ডারসনকে ছাড়া ইংল্যান্ড মাঠে নামবে এক পরিবর্তন নিয়ে। সিরিজের প্রথম দুই টেস্টের জন্য ঘোষিত স্কোয়াডে নাম ছিল না মার্ক উডের। টেস্ট ক্রিকেটের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি অ্যান্ডারসনের অবসরের পর স্কোয়াডে তার নাম আসে। গতকাল (মঙ্গলবার) বেন স্টোকসের দল দ্বিতীয় টেস্টের একাদশও জানিয়ে দিয়েছে। সেখানে জায়গা পেয়েছেন উড।

আগামীকাল বিকাল চারটায় তিন ম্যাচের সিরিজ জয়ের লক্ষ্যে মাঠে নামবে ইংলিশরা। প্রথম টেস্টে ইংল্যান্ড ইনিংস ও ১১৪ রানে সহজ জয় পেয়েছিল ক্যারিবিয়ানদের বিপক্ষে। লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে একটি বলও করার সুযোগ হয়নি শোয়েব বশিরের। এই অফ স্পিনারকে ট্রেন্ট ব্রিজে অনুষ্ঠিত হতে যাওয়া পরের টেস্টের একাদশে তবু রেখেছে ইংল্যান্ড।

দ্বিতীয় টেস্টের জন্য ইংল্যান্ড একাদশ: জ্যাক ক্রলি, বেন ডাকেট, ওলি পোপ, জো রুট, হ্যারি ব্রুক, বেন স্টোকস, জ্যামি স্মিথ, ক্রিস ওকস, মার্ক উড, গাস অ্যাটকিনসন ও শোয়েব বশির।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago