বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিন্ডিতে কোনো স্পিনার খেলাবে না পাকিস্তান

ঘরের মাঠে ২৮ বছরের মধ্যে স্রেফ দ্বিতীয়বারের মতো কোনো স্বীকৃত স্পিনার ছাড়াই টেস্ট খেলতে নামবে পাকিস্তান।
লেগ স্পিনার আবরার আহমেদ

স্কোয়াডে থাকা একমাত্র বিশেষজ্ঞ স্পিনার আবরার আহমেদকে সরিয়ে নিয়েছে পাকিস্তান। ফলে বাংলাদেশের বিপক্ষে রাওয়ালপিন্ডি টেস্টে পুরোপুরি পেসনির্ভর একাদশ খেলাবে তারা।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আবরারকে সরিয়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তার পাশাপাশি ছেড়ে দেওয়া হয়েছে টপ অর্ডার ব্যাটার কামরান গুলামকে। এই দুজন দ্বিতীয় চারদিনের ম্যাচে বাংলাদেশ 'এ' দলের বিপক্ষে পাকিস্তান শাহিনসের হয়ে মাঠে নামবেন। ইসলামাবাদে ম্যাচটি শুরু হবে আগামী মঙ্গলবার।

পরদিন বুধবার রাওয়ালপিন্ডিতে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে মুখোমুখি হবে স্বাগতিক পাকিস্তান ও বাংলাদেশ জাতীয় দল। ওই ম্যাচে আবরার ও গুলামের খেলার সম্ভাবনা না থাকায় তাদেরকে বেঞ্চে বসিয়ে রাখতে চায় না পিসিবি। বরং করাচিতে আগামী ৩০ অগাস্ট শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টের আগে প্রস্তুতির সুযোগ করে দিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

আবরারের না থাকার অর্থ হলো, ঘরের মাঠে ২৮ বছরের মধ্যে স্রেফ দ্বিতীয়বারের মতো কোনো স্বীকৃত স্পিনার ছাড়াই টেস্ট খেলতে নামবে পাকিস্তান। ১৯৯৫ সালে শিয়ালকোট ও ২০১৯ সালে রাওয়ালপিন্ডিতেই পুরোপুরি পেসনির্ভর দল খেলিয়েছিল তারা। দুবারই তাদের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা।

স্পিন বিভাগে শূন্যতা পূরণ করতে হাত ঘোরাতে দেখা যেতে পারে আগা সালমানকে। ব্যাটিংয়ে পারদর্শী এই অলরাউন্ডার কিছুদিন ধরে অফ স্পিনে ভূমিকা রাখছেন। ২০২৩ সালের শুরু থেকে খেলা ৬ টেস্টের প্রতি ইনিংসে গড়ে ১২ ওভার করেছেন তিনি।

গত ৭ অগাস্ট ১৭ সদস্যের স্কোয়াড ঘোষণা করে পিসিবি। আবরার ছাড়া সেখানে থাকা বাকি সব বিশেষজ্ঞ বোলারই মূলত পেসার। তারা হলেন শাহিন শাহ আফ্রিদি, নাসিম শাহ, খুররম শেহজাদ, মীর হামজা, আমের জামাল ও মোহাম্মদ আলী। তবে পিঠের চোট থেকে এখনও পুরোপুরি সেরে না ওঠায় জামালের রাওয়ালপিন্ডিতে খেলার সম্ভাবনা ক্ষীণ।

বাংলাদেশ 'এ' দলের সঙ্গে ড্র করা প্রথম চারদিনের ম্যাচে পাকিস্তান শাহিনসের হয়ে খেলেন নাসিম, হামজা, আলী, মোহাম্মদ হুরায়রা, সাইম আইয়ুব, সরফরাজ আহমেদ ও সৌদ শাকিল। এই সাত ক্রিকেটার রাওয়ালপিন্ডি টেস্টের জন্য ইতোমধ্যে জাতীয় দলে যুক্ত হয়েছেন।

প্রথম টেস্টের পাকিস্তান স্কোয়াড:
শান মাসুদ (অধিনায়ক), সৌদ শাকিল (সহ-অধিনায়ক), আবদুল্লাহ শফিক, বাবর আজম, খুররম শেহজাদ, মীর হামজা, মোহাম্মদ আলী, মোহাম্মদ হুরায়রা, মোহাম্মদ রিজওয়ান, নাসিম শাহ, সাইম আইয়ুব, আগা সালমান, সরফরাজ আহমেদ, শাহিন শাহ আফ্রিদি ও আমের জামাল।

Comments