টেস্ট অভিষেকে ৪১ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন রত্নায়েকে

অভিষেক টেস্টে নয়ে নেমে সর্বোচ্চ রানের রেকর্ড এখন শ্রীলঙ্কার এই পেসারের দখলে।
ছবি: এএফপি

মিলন রত্নায়েকে যখন ক্রিজে গেলেন, তখন ১১৩ রানে ৭ উইকেট খুইয়ে মহাবিপাকে ছিল শ্রীলঙ্কা। নয় নম্বরে নামা এই পেসার এরপর খেললেন স্মরণীয় একটি ইনিংস। অভিষেক টেস্টে এই ব্যাটিং পজিশনে খেলে সর্বোচ্চ রানের রেকর্ড এখন তার দখলে।

বুধবার ম্যানচেস্টারে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে লঙ্কানদের পুঁজি দুইশ ছাড়ায় রত্নায়েকের অসাধারণ নৈপুণ্যে। টস জিতে আগে ব্যাট করতে নেমে তারা অলআউট হয় ২৩৬ রানে। ২৮ বছর বয়সী রত্নায়েকে হাফসেঞ্চুরি হাঁকিয়ে করেন ৭২ রান। তার ব্যাট থেকে আসে ৬ চার ও ২ ছক্কা।

ক্যারিয়ারের প্রথম টেস্ট ম্যাচে ৪১ বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন রত্নায়েকে। তিনি টপকে গেছেন ভারতের সাবেক পেসার বলবিন্দর সিং সান্ধুকে। ১৯৮৩ সালে অভিষেক টেস্টে হায়দরাবাদে পাকিস্তানের বিপক্ষে নয়ে নেমে ৭১ রানের ইনিংস খেলেছিলেন বলবিন্দর। ৮৮ বল মোকাবিলায় মেরেছিলেন ৯ চার ও ২ ছক্কা।

চমকপ্রদ ব্যাপার হলো, স্বীকৃত ক্রিকেটে এটাই রত্নায়েকের সর্বোচ্চ ইনিংস। প্রথম শ্রেণি, লিস্ট 'এ' ও ঘরোয়া টি-টোয়েন্টি মিলিয়ে এর আগে ১০৭ ম্যাচের ৮৮ ইনিংসে ব্যাট করার সুযোগ মিলেছিল তার। মাত্র দুবার তিনি পেয়েছিলেন ফিফটির স্বাদ। সর্বোচ্চ ৫৯ রানের ইনিংসটি খেলেছিলেন প্রথম শ্রেণির ক্রিকেটে।

অষ্টম উইকেটে শ্রীলঙ্কার অধিনায়ক ধনঞ্জয়া ডি সিলভার সঙ্গে ৯৮ বলে ৬৩ রান যোগ করেন রত্নায়েকে। ধনঞ্জয়ার ৮ চারে সাজানো আক্রমণাত্মক ইনিংসের ইতি ঘটে ৮৪ বলে ৭৪ রানে। এরপর নবম উইকেটে বিশ্ব ফার্নান্দোর সঙ্গে রত্নায়েকের জুটিতে আসে ১২২ বলে ৫০ রান।

নবম ব্যাটার হিসেবে রত্নায়েকে আউট হন দলীয় ২২৬ রানে। অফ স্পিনার শোয়েব বশিরের শিকার হন তিনি। তার ক্যাচ নেন পেস বোলিং অলরাউন্ডার ক্রিস ওকস। তবে সাজঘরে ফেরার আগে রত্নায়েকে নিশ্চিত করে ফেলেন রেকর্ড বইতে ঠাঁই নেওয়া। ইংল্যান্ডের হয়ে তিনটি করে উইকেট নেন বশির ও ওকস।

কম আলোর কারণে আগেভাগে শেষ হয়েছে প্রথম দিনের খেলা। স্বাগতিক ইংলিশরা তার আগে তুলেছে ৪ ওভারে বিনা উইকেটে ২২ রান। দুই ওপেনার বেন ডাকেট ১২ বলে ১৩ ও ড্যান লরেন্স ১২ বলে ৯ রানে ক্রিজে আছেন।

Comments