রাওয়ালপিন্ডি টেস্ট

তাসকিনের আঘাতের পর পাকিস্তানের দাপটের সেশন

দ্বিতীয় দিনের মধ্যাহ্ন বিরতি পর্যন্ত স্বাগতিক দলের সংগ্রহ ১ উইকেটে ৯৯ রান।
ছবি: এএফপি

শরিফুল ইসলামের জায়গায় একাদশে সুযোগ পেয়ে প্রথম ওভারেই সাফল্য আনলেন তাসকিন আহমেদ। বাংলাদেশের শুরুর ওই উচ্ছ্বাস ধীরে ধীরে যদিও মিলিয়ে গেল। আবদুল্লাহ শফিকের বিদায়ের পর সাইম আইয়ুব ও শান মাসুদ গড়েছেন দারুণ জুটি। তাদের দৃঢ়তায় প্রথম সেশন নিজেদের করে নিল পাকিস্তান।

রাওয়ালপিন্ডিতে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিনের মধ্যাহ্ন বিরতি পর্যন্ত স্বাগতিকদের সংগ্রহ ১ উইকেটে ৯৯ রান। ওভারপ্রতি প্রায় চার গড়ে রান তুলছে তারা।

ক্রিজে আছেন অধিনায়ক মাসুদ ৬২ বলে ৫৩ রানে। তার ওয়ানডে মেজাজের বিপরীতে ওপেনার সাইম খেলছেন বেশ দেখেশুনে। সাইমের সংগ্রহ ৮৩ বলে ৪৩ রান। আরেক ওপেনার শফিক আউট হওয়ার আগে খুলতে পারেননি রানের খাতা। তখন দলীয় সংগ্রহও ছিল শূন্য।

প্রথম দিনের খেলা বৃষ্টিতে ভেসে যাওয়ার পর এদিন সকালে অনুষ্ঠিত হয় টস। বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত আগে বোলিং বেছে নেন। তাসকিনের পাশাপাশি হাসান মাহমুদ নতুন বলে দারুণ কিছু ডেলিভারিতে প্রতিপক্ষের ব্যাটারদের পরীক্ষায় ফেলেন। কিন্তু উল্লাসের মুহূর্ত আর আসেনি টাইগারদের। অন্য বোলাররাও কিছু করতে পারেননি।

৮ ওভার করা তাসকিন ও মাত্র ১ ওভার করা সাকিব আল হাসান বাদে বাকিরা ওভারপ্রতি সাড়ে চারের বেশি করে রান দিয়েছেন। ৯ ওভারে হাসানের খরচা ৪১ রান। নাহিদ রানার ৪ ওভারে উঠেছে ১৯ রান। মেহেদী হাসান মিরাজের ৩ ওভারে এসেছে ১৪ রান।

কুঁচকিতে অস্বস্তি বোধ করায় এই টেস্টে খেলছেন না শরিফুল। তার পরিবর্তে একাদশে ঢুকে এক বছরের বেশি সময় পর সাদা পোশাকে মাঠে নেমেছেন তাসকিন। তার অফ স্টাম্পের বাইরে পিচ করে ভেতরে ঢোকা অসাধারণ ডেলিভারি উপড়ে ফেলে স্টাম্প। শফিকের বিদায়ের পর সাইম ও মাসুদকে কিছুক্ষণ কঠিন সময় পার করতে হয় উইকেটে। এরপর তারা সাবলীলভাবেই রান তুলছেন।

বাউন্ডারি মারার চেয়ে সিঙ্গেল-ডাবল নিয়েই স্কোরবোর্ড সচল রাখতে মনোযোগী দুজন। তাই বাংলাদেশের বোলার-ফিল্ডারদের থাকতে হয়েছে ব্যস্ত। বিশেষ করে, আগের টেস্টে দুই ইনিংসেই ব্যর্থ হওয়া মাসুদ আছেন আক্রমণাত্মক মেজাজে। তিনি ফিফটি পূর্ণ করেন মাত্র ৫৪ বলে। ব্যক্তিগত মাইলফলক ছুঁতে তার ব্যাট থেকে এসেছে দুটি চার। সাইম মেরেছেন তিনটি চার ও দুটি ছক্কা।

রাওয়ালপিন্ডিতেই অনুষ্ঠিত প্রথম টেস্টে বাংলাদেশ পেয়েছিল ১০ উইকেটের ঐতিহাসিক জয়। তিন সংস্করণের ক্রিকেট মিলিয়ে যা পাকিস্তানের মাটিতে তাদের বিপক্ষে টাইগারদের প্রথম জয়ের স্বাদ। বৃষ্টিতে চলতি টেস্টের প্রথম দিনে কোনো খেলা না হওয়ায় বাংলাদেশের সিরিজ জয়ের স্বপ্নে যোগ হয়েছে বাড়তি সম্ভাবনা।

Comments