বাংলাদেশের কাছে হেরে বিব্রতকর অভিজ্ঞতার মুখে পড়ল পাকিস্তান

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন অবস্থানে নেমে গেছে দলটি।
ছবি: আইসিসি

ঘরের মাঠে বাংলাদেশের কাছে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হয়েছে পাকিস্তান। যার ফলে বিব্রতকর অভিজ্ঞতার মুখে পড়েছে তারা। আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ে নিজেদের ইতিহাসের সর্বনিম্ন অবস্থানে নেমে গেছে দলটি।

বুধবার র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বাংলাদেশের বিপক্ষে ২-০ ব্যবধানে হারের পর দুই ধাপ অবনতি হয়েছে শান মাসুদের দলের। তারা ছয় নম্বর থেকে পিছিয়ে চলে গেছে আট নম্বরে। অতীতে কখনোই টেস্ট র‍্যাঙ্কিংয়ে এত নিচে অবস্থান করেনি তারা।

শুধু তাই নয়। র‍্যাঙ্কিংয়ের পাশাপাশি রেটিং পয়েন্টেও বড় আঘাত লেগেছে পাকিস্তানের। তাদের নামের পাশে পয়েন্ট এখন ৭৬। ১৯৬৫ সালে টেস্ট র‍্যাঙ্কিংয়ে জায়গা পাওয়ার পর থেকে এটাই দলটির সর্বনম্ন রেটিং।

অন্যদিকে, পাকিস্তানের মাটিতে ঐতিহাসিক সিরিজ জয়ে বাংলাদেশ পেয়েছে সুখবর। র‍্যাঙ্কিংয়ে আগের মতো নয়ে থাকলেও তাদের রেটিং বেড়েছে ১৩ পয়েন্ট। অর্থাৎ পাকিস্তানিদের ঠিক পরের অবস্থানেই রয়েছে নাজমুল হোসেন শান্তর দল।

১২৪ রেটিং পয়েন্ট নিয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে অস্ট্রেলিয়া। আগে থেকে দুইয়ে থাকা ভারতের রেটিং ১২০ পয়েন্ট। পরের তিনটি স্থানেও কোনো পরিবর্তন আসেনি। ইংল্যান্ড (১০৮ রেটিং পয়েন্ট), দক্ষিণ আফ্রিকা (১০৪ রেটিং পয়েন্ট) ও নিউজিল্যান্ড (৯৬ রেটিং পয়েন্ট) যথাক্রমে তিন, চার ও পাঁচে রয়েছে।

পাকিস্তানের অবনমনে এক ধাপ করে এগিয়েছে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ। লঙ্কানরা ৮৩ রেটিং পয়েন্ট নিয়ে ছয়ে এবং ক্যারিবিয়ানরা ৭৭ পয়েন্ট নিয়ে সাতে উঠে এসেছে।

১২ দলের টেস্ট র‍্যাঙ্কিংয়ের শেষ তিনটি স্থানেও কোনো বদল আসেনি। আয়ারল্যান্ড ২৬ রেটিং পয়েন্ট নিয়ে আছে দশে। ১১ নম্বরে থাকা জিম্বাবুয়ের রেটিং ৪ পয়েন্ট। সবার নিচে থাকা আফগানিস্তানের রেটিং পয়েন্ট শূন্য।

Comments