কানপুর টেস্ট

টি-টোয়েন্টি গতিতে ৫২ রানের লিড নিয়ে থামল ভারত 

ভারত ২৮৫ রান তুলেছে স্রেফ ৩৪.৪ ওভারে। ওভারপ্রতি রানরেট ছিলো ৮.২২। এই পথে দ্রুততম দলীয় পঞ্চাশ, একশো, দেড়শো ও আড়াইশো রানের বিশ্ব রেকর্ড গড়েছে তারা।
Virat Kohli

বৃষ্টিতে আড়াই দিনের বেশি ভেসে যাওয়ায় কানপুর টেস্টের ফলের সম্ভাবনা ছিলো ক্ষীণ। সেই ক্ষীণ সম্ভাবনার মাঝেই চেষ্টা চালাচ্ছে ভারত। বাংলাদেশের ইনিংস ২৩২ রানে থামার পর ৯ উইকেটে ২৮৫ রান করে ইনিংস ঘোষণা করেছে তারা।

ভারত ২৮৫ রান তুলেছে স্রেফ ৩৪.৪ ওভারে। ওভারপ্রতি রানরেট ছিলো ৮.২২। এই পথে দ্রুততম দলীয় পঞ্চাশ, একশো, দেড়শো ও আড়াইশো রানের বিশ্ব রেকর্ড গড়েছে তারা।

ভারতের হয়ে যশভি জয়সওয়াল ৫১ বলে ৭২, লোকেশ রাহুল ৪৩ বলে করেন ৬৮। বিরাট কোহলি নেমে ৩৫ বলে করে যান ৪৭ রান।  বাংলাদেশের সবচেয়ে সফল বোলার মেহেদী হাসান মিরাজ ৪১ রানে পান ৪ উইকেট। সম্ভবত শেষ টেস্ট খেলতে নামা সাকিব আল হাসান ৭৮ রানে নেন ৪ উইকেট।

চা-বিরতির আগেই টেস্ট ইতিহাসে দ্রুততম দলীয় পঞ্চাশ ও দ্রুততম দলীয় শতরানের বিশ্ব রেকর্ড গড়া হয়ে যায় ভারতের। ১৬ ওভারে ২ উইকেটে ১৩৮ রান নিয়ে চা-বিরতির পর নেমেই ছক্কার চেষ্টায় ফিরে যান শুবমান গিল।

ও চলতে থাকে তাদের আগ্রাসী ছুটে চলা। রিশভ পান্ত ব্যর্থ হলেও লোকেশ রাহুল-বিরাট কোহলির ব্যাটে বাড়তে থাকে রান। ৫ম উইকেটে টি-টোয়োন্টি গতিতে এই দুজনও যোগ করেন ৮৭ রান। ৩২ বলে পঞ্চাশ স্পর্শ করেন রাহুল। কোহলিও এগুচ্ছিলেন সেদিকে। তবে সাকিবের আর্মারে স্লগ সুইপের চেষ্টায় বোল্ড হন তিনি। 

এরপর রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন তড়িগড়ি ফিরে গেলে একা রান বাড়ানোর দায়িত্ব আসে রাহুলের। আকাশ দীপ নেমে অবশ্য দুই ছক্কায় লিড ছাড়িয়ে নেন পঞ্চাশ। রাহুল মিরাজের বলে ক্রিজ ছেড়ে বেরিয়ে আউট হন। আকাশ আউট হতেই আর অপেক্ষা না করে ইনিংস ছেড়ে দেন রোহিত।

Comments