‘দলের স্বার্থে’ সরে গেলেন সাউদি, টেস্টে নিউজিল্যান্ডের নতুন অধিনায়ক ল্যাথাম

২০২২ সালে দায়িত্ব নেওয়ার পর তার নেতৃত্বে ১৪ টেস্ট খেলে নিউজিল্যান্ড। জিতেছে ছয়টিতে, হেরেছেও ছয়টিতে। অন্য দুটি হয়েছে ড্র।
Tim Southee
ছবি: ফিরোজ আহমেদ

শ্রীলঙ্কা সফরে গিয়ে বিন্দুমাত্র লড়াই করতে পারেনি নিউজিল্যান্ড। দুই টেস্ট সিরিজে তারা হয়েছে হোয়াইটওয়াশ, এরমধ্যে শেষ টেস্ট হেরেছে ইনিংস ব্যবধানে। এর জেরে টেস্ট অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন পেসার টিম সাউদি।

সাউদির জায়গায় নিউজিল্যান্ডের নতুন টেস্ট অধিনায়ক করা হয়েছে টম ল্যাথামকে। চলতি মাসে ভারতের বিপক্ষে সিরিজ দিয়েই শুরু হচ্ছে তার অধ্যায়। 

কেন উইলিয়ামসনের ছেড়ে দেওয়া জায়গায় টেস্ট অধিনায়কত্ব দেওয়া হয়েছিল সাউদিকে। তিনি দুই বছরও দায়িত্ব পালন করতে পারলেন না। বিদায়ের কারণ হিসেবে 'দলের বৃহত্তম স্বার্থের' কথা উল্লেখ করেছেন ডানহাতি পেসার।

ওপেনার ল্যাথাম এর আগে ৯ টেস্টে নিউজিল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন। আগামী ১৬ অক্টোবর থেকে বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে শুরু সিরিজে টেস্টে তিনিই নেতৃত্ব দেবেন নিউজিল্যান্ডকে।

অধিনায়কত্ব ছেড়ে দিলেও ভারতের বিপক্ষে সিরিজের ১৫ জনের দলে থাকবেন সাউদি। তবে তার একাদশে জায়গা আর নিশ্চিত নয়।

বিদায় বেলায় সাউদি জানান, 'নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেওয়া বিশাল সম্মানের।' ২০২২ সালে দায়িত্ব নেওয়ার পর তার নেতৃত্বে ১৪ টেস্ট খেলে নিউজিল্যান্ড। জিতেছে ছয়টিতে, হেরেছেও ছয়টিতে। অন্য দুটি হয়েছে ড্র।

সাম্প্রতিক সময়ে নিউজিল্যান্ডের পারফরম্যান্স ছিল তলানির দিকে। শ্রীলঙ্কার বিপক্ষে গলে দুই টেস্টের কোনটিতেই দিশা খুঁজে পায়নি তারা।

বিবৃতিতে দলের স্বার্থের কথা ভেবেই সরে যাওয়ার কথা বলেন সাউদি, 'আমি গোটা ক্যারিয়ারে সব সময় দলের কথা ভেবেছি। আমি বিশ্বাস করি এই সিদ্ধান্ত দলের ভালোর জন্য। আমি এখন নিজের পারফরম্যান্সে ফোকাস করতে পারব। উইকেট নিয়ে নিউজিল্যান্ডকে সাহায্য করতে পারব।'

রিচার্ড হেডলির পর টেস্টে নিউজিল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারি সাউদি। ডানহাতি পেসার ১০২ ম্যাচে ২৯.৯ গড়ে নিয়েছেন ৩৮২ উইকেট।

এদিকে সাদা বলেও অধিনায়ক শূন্য এখন নিউজিল্যান্ড। গত জুনে উইলিয়ামসন সরে যাওয়ার পর কাউকে বেছে নেয়নি তারা। ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার সুবিধার্থে নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে সরে যান উইলিয়ামসন। ক্রিকেটের অন্যতম এই পরাশক্তি দলটি তাই আছে অনেকটা পালাবদলের মাঝে।

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

2h ago