বাংলাদেশ সফর থেকে ছিটকে গেলেন প্রোটিয়া পেসার

২৯ বছর বয়সী বার্গারের চোটে পড়ার বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)।
ছবি: এএফপি

শুরুর আগেই বাংলাদেশ সফর শেষ হয়ে গেল দক্ষিণ আফ্রিকার পেসার নান্দ্রে বার্গারের। পিঠের চোটের কারণে চলতি মাসের শেষদিকে দুই ম্যাচের টেস্ট সিরিজ থেকে ছিটকে গেলেন তিনি।

শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ২৯ বছর বয়সী বার্গারের চোটে পড়ার বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ)। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের অনুশীলন চলাকালে মেরুদণ্ডের নিচের দিকের কশেরুকায় অস্বস্তি অনুভব করেন তিনি।

বিবৃতিতে বলা হয়েছে, 'বার্গার পিঠের নিচের অংশে অস্বস্তি অনুভব করে এবং পরবর্তীতে স্ক্যানে চোট ধরা পড়ে।' তিনি দেশে ফিরে যাবেন। সেখানে তার শারীরিক পরিস্থিতি আরও ভালোভাবে মূল্যায়ন করা হবে।

সংযুক্ত আরব আমিরাতের মাটিতে আইরিশদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে আছে প্রোটিয়ারা। এই সিরিজে বার্গারের বদলি হিসেবে কাউকে নেওয়া হবে কিনা তা জানানো হয়নি। তবে বাংলাদেশ সফরে তার শূন্যস্থান কে পূরণ করবেন তা পরে নিশ্চিত করা হবে।

দুই অভিজ্ঞ পেসার লুঙ্গি এনগিডি ও আনরিখ নরকিয়াকে বাংলাদেশের বিপক্ষে সিরিজের স্কোয়াডে রাখেনি দক্ষিণ আফ্রিকা। বিশেষজ্ঞ পেসার হিসেবে সুযোগ পেয়েছেন কাগিসো রাবাদা, নান্দ্রে বার্গার ও ডেন প্যাটারসন। আছেন পেস বোলিং অলরাউন্ডার ভিয়ান মুল্ডার।

শক্তি বাড়িয়ে বাংলাদেশে আসছে প্রোটিয়ারা। বাঁহাতি স্পিনার কেশব মহারাজ ও অফ স্পিনার ডেন পিটকে রাখার পাশাপাশি ফেরানো হয়েছে সেনুরান মুতুসামিকে। এই স্পিন বোলিং অলরাউন্ডার টেস্টে শেষবার খেলেছিলেন গত বছরের মার্চে।

আগামী ২১ অক্টোবর দুই দলের প্রথম টেস্ট শুরু হবে ঢাকার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে। এরপর ২৯ অক্টোবর চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গড়াবে দ্বিতীয় টেস্ট। প্রায় তিন সপ্তাহের সফরে দক্ষিণ আফ্রিকা দল বাংলাদেশে এসে পৌঁছাবে আগামী ১৬ অক্টোবর।

সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত। দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ এখন পর্যন্ত ১৪ টেস্ট খেলেছে। বাংলাদেশের অর্জন কেবল বৃষ্টির কল্যাণে পাওয়া দুটি ড্র। বাকি সব টেস্টেই হেরেছে তারা।

Comments

The Daily Star  | English
Why did the Khagrachhari school reinstate a known sexual predator?

Why did the Khagrachhari school reinstate a known sexual predator?

This incident exposes the added vulnerability of young women and girls when they belong to Indigenous communities.

6h ago