স্থানীয় কাউকে জাতীয় দলের প্রধান কোচ হওয়ার যোগ্য মনে করেন না তামিম 

Tamim Iqbal
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

বাংলাদেশের জাতীয় পুরুষ ক্রিকেট দলের প্রধান কোচের পদে সব সময়ই বিদেশিদের প্রাধান্য। এই জায়গায় চিন্তার বদল এনে স্থানীয় কাউকে দায়িত্ব দেওয়া উচিত কিনা এই প্রশ্ন উঠে বারবার। তবে এমন চিন্তায় সায় নেই এখনো আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে না যাওয়া তামিম ইকবাল। সাবেক এই অধিনায়ক মনে করেন দেশের কেউ প্রধান কোচ হওয়ার মতন যোগ্য নন।

বাংলাদেশ-ভারত সিরিজে ধারাভাষ্য দিতে ভারতে আছেন তামিম। সেখানকার গণমাধ্যম স্পোর্টস স্টারকে দেওয়া সাক্ষাতকারে তামিম বলেন, জাতীয় দলের কোচিং স্টাফে দেশিও কোচ রাখা যেতে পারে সহকারী ভূমিকায়।

ভারত বেশ অনেকদিন ধরেই জাতীয় দলের প্রধান কোচের ভূমিকায় স্থানীয়দের দায়িত্বে রাখছে। রাহুল দ্রাবিড়ের পর ভারতের প্রধান কোচ হয়েছেন গৌতম গম্ভীর। সম্প্রতি শ্রীলঙ্কা সাবেক অধিনায়ক সনাৎ জয়াসুরিয়াকে প্রধান কোচ করেছে। এই প্রসঙ্গেই তামিমের কাছে বাংলাদেশও একই পথে হাঁটতে পারে কিনা জানতে চাওয়া হয়েছিলো।

জবাবে তামিম দেন স্পষ্ট জবাব, তুলে ধরেন বাস্তবতা,  'বর্তমানে বাংলাদেশের কেউ জাতীয় দলের প্রধান কোচ হওয়ার মতন যোগ্য বলে আমি বিশ্বাস করি না। এই মুহূর্তে দুই তিনজন আছেন আরা সহকারী কোচ হতে পারেন। কিন্তু আমি বিশ্বাস করি না তারা কেউ জাতীয় দলের প্রধান কোচ হওয়ার মতন।'

এরপর তামিম দেখিয়েছিলেন কীভাবে দেশীয় কোচদের উপযুক্ত করে গড়ে তোলা যায়,  'বাংলাদেশের কোচিং স্টাফে ৭০:৩০ অনুপাত থাকা উচিত। প্রধান কোচ হিসেবে একজন বিদেশি এবং তার সঙ্গে আরও দুই-তিনজন বিদেশি থাকতে পারেন। বাকি ৭০ শতাংস সহকারী কোচের পদে দেশিদের থাকা উচিত। অ্যাপ্রোচ হওয়া উচিত স্থানীয় কোচরা যাতে শিখতে পারেন।'

বর্তমানে জাতীয় দলের প্রধান কোচ হিসেবে আছেন শ্রীলঙ্কান চণ্ডিকা হাথুরুসিংহে। তার সঙ্গে আগামী চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত চুক্তি বিসিবির। তবে দেশে রাজনৈতিক ক্ষমতার পালাবদলের পর বদলে যাওয়া দৃশ্যপটে ততদিন তিনি থাকবেন কিনা নিশ্চিত না। হাথুরুসিংহেকে নিয়োগ দিয়েছিলেন সাবেক বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। ক্ষমতার পট পরিবর্তনে বিসিবির সভাপতি এখন ফারুক আহমেদ। যিনি আবার হাথুরুসিংহের বিরুদ্ধে সোচ্চার ছিলেন নানা সময়ে।

দায়িত্ব নেওয়ার পরও হাথুরুসিংহেকে কোচ না রাখার আভাস দেন। তবে পাকিস্তানে গিয়ে বাংলাদেশ ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে আসায় কোচের পদে বদল আনার পরিস্থিতি পাননি। ভারত সিরিজের পর তার অবস্থান কি হয় দেখার বিষয়। বাংলাদেশের ইতিহাসের সফলতম কোচ হাথুরুসিংহেকে সরিয়ে স্থানীয় কাউকে দায়িত্বে দেওয়ার আলোচনা আছে বিভিন্ন মহলে। এমন অবস্থায় তামিম করলেন এই মন্তব্য।

Comments

The Daily Star  | English

Are we trying to get ‘everything, everywhere, all at once’?

The euphoria of August 5, and the momentous days leading up to it, especially since July 15, are now being overshadowed by a cloud of uncertainty.

6h ago