কুম্বলেকে ছাড়িয়ে গেলেন অশ্বিন, সাকিবের ঘাড়ে তাইজুলের নিঃশ্বাস

টেস্টে দেশের মাটিতে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকায় চার নম্বরে উঠলেন রবিচন্দ্রন অশ্বিন।
ছবি: এএফপি

টেস্টে দেশের মাটিতে সবচেয়ে বেশি উইকেট নেওয়ার তালিকায় চার নম্বরে উঠলেন রবিচন্দ্রন অশ্বিন। কেবল ভারতের বোলারদের মধ্যে এই তালিকায় এখন তিনিই শীর্ষে। এই অফ স্পিনার পেছনে ফেলে দিলেন সাবেক লেগ স্পিনার অনিল কুম্বলেকে।

রোববার রাঁচি টেস্টের তৃতীয় দিনের দ্বিতীয় সেশনে অশ্বিন ভারতীয়দের মধ্যে উঠেছেন চূড়ায়। ইংল্যান্ডের ওপেনার অলি পোপকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলে রেকর্ড নিজের করে নিয়েছেন তিনি। দেশের মাটিতে ৫৯তম টেস্টে এটি তার ৩৫১তম উইকেট। ৬৩ টেস্টে ৩৫০ শিকার ধরে তার ঠিক পেছনেই অবস্থান করছেন কুম্বলে।

কিংবদন্তিদের সমন্বয়ে গড়া এই তালিকার শীর্ষস্থান লম্বা সময় ধরে দখলে রেখেছেন শ্রীলঙ্কার সাবেক অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরন। তিনি ঘরের মাঠে ৭৩ টেস্টে পেয়েছেন ৪৯৩ উইকেট। দুইয়ে থাকা ইংল্যান্ডের পেসার জেমস অ্যান্ডারসন এখনও খেলে চলেছেন ক্রিকেট। দেশের মাটিতে ১০৫ টেস্টে তিনি নিয়েছেন ৪৩৪ উইকেট। পরের স্থানটি অ্যান্ডারসনের সাবেক সতীর্থ স্টুয়ার্ট ব্রডের। তিনি ৯৮ টেস্টে ৩৯৮ উইকেট শিকার করেছেন চেনা আঙিনায়।

বাংলাদেশের বোলারদের মধ্যে টেস্টে দেশের মাটিতে সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব আল হাসান। ৪৪ ম্যাচে তিনি ৩০.৭৬ গড়ে নিয়েছেন ১৫৯ উইকেট। ইনিংসে ১৪ বার ৫ উইকেট ও ম্যাচে দুবার ১০ উইকেট নেওয়ার নজির আছে বাঁহাতি স্পিনারের।

সাবেক অধিনায়ক সাকিবের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন আরেক বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। তিনি পিছিয়ে আছেন স্রেফ ৫ উইকেটের ব্যবধানে। আপন ডেরায় ৩১ টেস্টে ২৭.৩৯ গড়ে তিনি শিকার করেছেন ১৫৪ উইকেট। ইনিংসে নয়বার ৫ উইকেট ও ম্যাচে দুবার ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন তিনি।

পূর্ণাঙ্গ সিরিজের অংশ হিসেবে শ্রীলঙ্কার বিপক্ষে ঘরের মাঠে আগামী মাসে দুটি টেস্ট খেলবে বাংলাদেশ। বিসিবি সূত্রে জানা গেছে, লঙ্কানদের এই সফরের পুরোটাতেই সাকিব থাকবেন বিশ্রামে। ফলে তাকে পেছনে ফেলার দারুণ সুযোগ রয়েছে তাইজুলের।

Comments